A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

ছেলে-মেয়েদের জন্য শিক্ষকদের সমান মনোযোগ দেওয়া উচিত: এনসিইআরটি প্রাক- NCERT বলে

news

নয়াদিল্লি: জাতীয় শিক্ষাগত গবেষণা ও প্রশিক্ষণ কাউন্সিল (এনসিইআরটি) বৃহস্পতিবার জানিয়েছে যে শিশুরা বড় হওয়ার সাথে সাথে লিঙ্গ-পক্ষপাতদুষ্ট না হয় তা নিশ্চিত করার জন্য জেন্ডার স্টেরিওটাইপিং প্রাক-স্কুল পর্যায়েই শেষ হওয়া উচিত।

এইচআরডি মন্ত্রকের পাঠ্যক্রম উন্নয়নশীল সংস্থা প্রাক-স্কুল শিক্ষার নতুন নির্দেশিকায় "লিঙ্গ সমতা" সুপারিশ করেছে।এটি স্কুলগুলি যাতে ছেলে-মেয়েদের সমান মনোযোগ, সম্মান এবং সমান সুযোগ প্রদানের মাধ্যমে সমান এবং যথাযথ প্রত্যাশা প্রদর্শন করে তা নিশ্চিত করতে বলেছে।

বিদ্যালয়ের কোনও লিঙ্গ পক্ষপাতমুক্ত বই, নাটক এবং অন্যান্য ক্রিয়াকলাপ নির্বাচন করা উচিত। "শিক্ষকদের এমন ভাষা এড়ানো উচিত যা একটি লিঙ্গ বা অন্য লিঙ্গকে সীমাবদ্ধ করে এবং লিঙ্গ-নিরপেক্ষ লেবেল ব্যবহার করতে পারে," এনসিইআরটির একজন প্রবীণ কর্মকর্তা বলেছেন।

"শিক্ষকদের এমন গল্প, গান, ক্রিয়াকলাপ এবং সুবিধার্থে এইডস ব্যবহার করা উচিত যা মেয়ে এবং ছেলেদেরকে চিত্রিত করে, যার মধ্যে কিছু বিশেষ পেশায় বিশেষত প্রয়োজনে সমস্ত পেশায় নারী ও পুরুষের ভূমিকা থাকে। নারী ও পুরুষ উভয়কেই নেতা, নায়ক এবং সমস্যা সমাধানকারী হিসাবে উপস্থিত হওয়া উচিত," কর্মকর্তা মো।

এটি পরামর্শ দেওয়া হয়েছে যে বাড়িতে এই অনুশীলনগুলি সমর্থন করার জন্য পিতামাতাকে নিয়মিত সংবেদনশীল করা উচিত।

এই কর্মকর্তা আরও যোগ করেছেন, "বৈষম্য বুঝতে এবং থামাতে তাদের সহায়তা করা গুরুত্বপূর্ণ।" প্রস্তাবিত পাঠ্যক্রমটি বিকাশের জন্য উপযুক্ত অনুশীলন (ডিএপি) অনুসরণ করবে যা তাদের বয়স, পর্যায় এবং প্রসঙ্গে উপযুক্ত 

দিকনির্দেশগুলিতে প্রাথমিক বিদ্যালয়ের অসুবিধা হ্রাসকারী এবং শিশুদের বিকাশের ত্বরান্বিতকরণের মাধ্যমে প্রতিবন্ধী শিশুদের সাবধানে অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য প্লে স্কুলগুলির জন্য সুপারিশও রয়েছে। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

1642 Days ago

Video News