Promote your Business

আরবিআইয়ের অর্থ মন্ত্রক 30 হাজার কোটি টাকার অন্তর্বর্তী লভ্যাংশ দিতে পারে

news

নয়াদিল্লি: অর্থ মন্ত্রক 25,000 থেকে 30,000 কোটি টাকার অন্তর্বর্তী সুবিধার জন্য আরবিআইকে চাপ দিতে পারে। এটি তৃতীয়বারের মতো হবে যে ২০১৮-২০১৮ সালে আর্থিক ঘাটতি ৩.৩ শতাংশ ছাড়িয়ে যেতে পারে না।

 কেন্দ্রীয় ব্যাংক এবং সরকার বিষয়টি বিবেচনা করতে পারে যখন অর্থমন্ত্রী নির্মলা সিথারমন আরবিআইয়ের গভর্নর শাক্টিকান্ত দাসের সাথে বাজেট পরবর্তী উত্তর সম্মেলনের বৈঠকে মিলিত হন।

২০১০-২০১৮ অর্থবছরের জন্য আরবিআইয়ের লভ্যাংশ হিসাবে সরকারের বাজেটের আনুমানিক ৯০,০০০ কোটি টাকা রয়েছে। আরবিআই জুলাই-জুন অর্থবছর অনুসরণ করে। আরবিআইয়ের মোট লভ্যাংশের 2019-20 (জুলাই-জুন) -এর অন্তর্বর্তী লভ্যাংশ সরকারকে আর্থিক রাজস্ব ঘাটতি 3.3% বজায় রাখতে সহায়তা করতে পারে।

এর আগে, আরবিআই অন্তর্বর্তী লভ্যাংশ হিসাবে মোট ৩৮,০০০ কোটি টাকা (অর্থবছর ১৯৯৮ সালে ২৮,০০০ কোটি এবং অর্থবছরের ২০১ in সালে 10,000 কোটি রুপি) প্রদান করেছিল।

সূত্র জানিয়েছে, "আরবিআই বোর্ড সুপারিশ করলে এই তৃতীয়বার অন্তর্বর্তীকালীন সরকারকে দেওয়া হবে," সূত্র জানিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক তার ২০১ 2018-১ 2018 অর্থবছরের হিসাব (জুলাই-জুন) থেকে ফেব্রুয়ারিতে অন্তর্বর্তী লভ্যাংশ হিসাবে ২৮,০০০ কোটি টাকা দিয়েছে, যা আগের অর্থবছরে সরকারকে লোকসান নিয়ন্ত্রণে ৩.৪ শতাংশ কমাতে সহায়তা করেছিল।

রিজার্ভ ব্যাংক জুলাই-জুন আর্থিক বছর অনুসরণ করে এবং সাধারণত বার্ষিক অ্যাকাউন্ট চূড়ান্ত হওয়ার পরে আগস্টে লভ্যাংশ বিতরণ করে।

অন্তর্বর্তী লভ্যাংশের চাহিদা সাধারণ নয়। আরবিআইয়ের অর্থনৈতিক মূলধন কাঠামো সংক্রান্ত বিমল জালানের নেতৃত্বাধীন কমিটি আগস্টে সুপারিশ করেছিল যে কেবলমাত্র 'ব্যতিক্রমী পরিস্থিতিতে' সরকারকে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ প্রদান করা উচিত। (IMPUT FROM RTI)

70 Days ago

Download Our Free App