A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

আরবিআই পিএম বিশ্বকর্মা স্কিমের সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে

news

রিজার্ভ ব্যাঙ্ক পেমেন্ট ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট ফান্ড - PIDF স্কিমের অধীনে @RBI-এর সুবিধাভোগীদের অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছে।

আজ মুম্বাই থেকে জারি করা বিভিন্ন উন্নয়নমূলক এবং নিয়ন্ত্রক নীতির পদক্ষেপের বিষয়ে একটি বিবৃতিতে, আরবিআই বলেছে যে এই সিদ্ধান্তটি তৃণমূল স্তরে ডিজিটাল লেনদেন প্রচারের দিকে তার প্রচেষ্টাকে পূর্ণতা দেবে বলে আশা করা হচ্ছে।

রিজার্ভ ব্যাঙ্ক পিআইডিএফ স্কিমকে আরও দুই বছর বাড়ানোর প্রস্তাব করেছে, অর্থাৎ 31 ডিসেম্বর, 2025 পর্যন্ত। এটি স্মরণ করা যেতে পারে যে এই স্কিমটি 2021 সালের জানুয়ারিতে তিন বছরের জন্য কার্যকর করা হয়েছিল। ফিজিক্যাল পয়েন্ট অফ সেল (PoS), টিয়ার-3 থেকে টিয়ার-6 কেন্দ্রে, উত্তর-পূর্ব রাজ্য এবং জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে দ্রুত প্রতিক্রিয়া (QR) কোডের মতো অর্থপ্রদান গ্রহণের পরিকাঠামো স্থাপনে উৎসাহিত করুন। আরবিআই জানিয়েছে যে 2023 সালের আগস্ট পর্যন্ত স্কিমের অধীনে 2.66 কোটিরও বেশি নতুন টাচপয়েন্ট স্থাপন করা হয়েছে।

শিল্প প্রতিক্রিয়ার উপর ভিত্তি করে, আরবিআই লক্ষ্যযুক্ত ভৌগলিক অঞ্চলে অর্থপ্রদান গ্রহণের পরিকাঠামোর মোতায়েনের জন্য সাউন্ডবক্স ডিভাইস এবং আধার-সক্ষম বায়োমেট্রিক ডিভাইসের মতো উদীয়মান অর্থপ্রদান গ্রহণের মোড স্থাপনকে উত্সাহিত করার প্রস্তাব করেছে। (AIR NEWS)

189 Days ago