Best for small must for all

ইসরো উদ্দিষ্ট কক্ষপথে সফলভাবে দেশের নতুন যোগাযোগ স্যাটেলাইট সিএমএস -01 চালু করেছে

news

ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন ইস্রো মহাকাশে নিয়ন্ত্রিত কক্ষপথে সফলভাবে দেশের নতুন যোগাযোগ স্যাটেলাইট সিএমএস -01 চালু করেছে। স্যাটেলাইট বহনকারী ওয়ার্কহর্স রকেট পিএসএলভি-সি 50, শ্রীহিরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে 15.41 ঘন্টা সময় উঠল। প্রায় 21 মিনিটের মধ্যে, লঞ্চ মিশনটি সম্পন্ন হয়েছিল এবং উপগ্রহটি জিও-সিনক্রোনাস ট্রান্সফার কক্ষপথে ইনজেকশনের ব্যবস্থা করা হয়েছিল।

ইসরোর চেয়ারম্যান ডঃ কে সিভান এই কৃতিত্বের জন্য দল ইসরোকে অভিনন্দন জানিয়ে বলেন, পে-লোডের সোলার প্যানেল স্থাপন করা হয়েছে এবং এটি জাতীয় মহাকাশ সংস্থার স্যাটেলাইট টিম দ্বারা গ্রহণ করা হয়েছে। তিনি বলেছিলেন, বেশ কয়েকটি ধারাবাহিক কৌশল চলার পরে, 21 ডিসেম্বরের মধ্যে এটিকে চূড়ান্ত কক্ষপথে আনা হবে, যেমনটি পরিকল্পনা অনুযায়ী বর্ধিত সি-ব্যান্ডে তার টেলিযোগযোগ পরিষেবা প্রদান করা হবে।

ডাঃ সিভান বলেছিলেন যে আগামী দিনগুলিতে ইস্রো সক্রিয়ভাবে স্যাটেলাইট এবং প্রোব চালুর জন্য সক্রিয়ভাবে জড়িত রয়েছে। এর মধ্যে রয়েছে পিএসএলভি-সি 51 এবং ক্ষুদ্র উপগ্রহ উৎক্ষেপণ যানবাহন এসএসএলভি। তিনি আরও বলেছিলেন, চন্দ্রায়ণ -৩, গাগানায়ন এবং আদিত্য এল -১ নামক সূর্য অধ্যয়নের জন্য তদন্তের মতো মর্যাদাপূর্ণ মিশনের প্রস্তুতিও পুরোদমে চলছে।

এআইআর প্রতিবেদক রিপোর্ট করেছেন, সিওভিড -১৯ মহামারী নিয়ে আসা সমস্ত যৌক্তিক চ্যালেঞ্জকে কাটিয়ে মিশন পিএসএলভি-সি 50 এর সাফল্য তার কৌশলগত ও দূর-দূরান্তের দ্বীপ অঞ্চলগুলি সহ দেশের যোগাযোগের অবকাঠামোগত উন্নয়নের পথ সুগম করেছে। ইসরো চেয়ারম্যান ডঃ কে সিভান ব্যাখ্যা করেছেন, পিএসএলভি-সি 51 ব্যবহার করে পরবর্তী মিশনের একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে, কারণ এটি সম্প্রতি চালু হওয়া মহাকাশ সংস্কার উদ্যোগের অধীনে আইএন-স্পেস নামে পরিচিত প্রথম অধিবেশন জড়িত।

নতুন স্যাটেলাইট সিএমএস -01 বার্ধক্যজনিত পরিষেবাটি এগারো বছরের জন্য বিরামবিহীন পরিষেবা প্রদান করে তার পরিকল্পিত পরিচালন কালকে ছাড়িয়ে গেছে বার্ধক্যজনিত টেলিযোগাযোগ স্যাটেলাইট জিএসএটি -12 থেকে মেন্টালটি গ্রহণ করবে। সিএমএস -01 এর অভিযোজিত অপারেশনাল জীবন সাত বছর। (IMPUT FROM AIR)

74 Days ago

Download Our Free App

Advertise Here