आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

ইসরো: 17 জানুয়ারি যোগাযোগ স্যাটেলাইট জিস্যাট -30 চালু করা হবে

News

জিওস্টেশনারি যোগাযোগ উপগ্রহ জিস্যাট -30 17 ফেব্রুয়ারি ফরাসী গায়ানার ইউরোপীয় স্পেসপোর্ট থেকে চালু করা হবে। মহাকাশ সংস্থার চেয়ারম্যান কে সিভান বলেছিলেন, এটি ২০২০ সালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার (ইস্রো) প্রথম উপগ্রহ উৎক্ষেপণ হবে। জিস্যাট -৩০ এর ওজন প্রায় ৩,৪৫০ কেজি যা ইনসট -৪ এ উপগ্রহের প্রতিস্থাপন হবে।

এই বছর মহাকাশ সংস্থাটি হাই-থ্রুপুট যোগাযোগের উপগ্রহ জিস্যাট -২০ উৎক্ষেপণ করার কথাও রয়েছে। Gsat-19 (5 জুন, 2017 লঞ্চ), Gsat-29 (14 নভেম্বর 2018 লঞ্চ) এবং Gsat-11 (ইস্রোর সবচেয়ে ভারীতম উপগ্রহ 5 ডিসেম্বর, 2018 এ উৎক্ষেপণ করা হয়েছে) এর মতো একই ব্যান্ডের কু এবং কা ফ্রিকোয়েন্সিগুলির আরও তিনটি হাই-থ্রুপুট উপগ্রহ) ইতিমধ্যে চালু করা হয়েছিল।

চারটি উপগ্রহ একসাথে ভারতে, বিশেষত গ্রামীণ অঞ্চলে ইন্টারনেট বিপ্লবকে উত্সাহিত করবে, কারণ এটি ফ্লাইট এবং সমুদ্র সংযোগ সহ 100 গিগাবাইটেরও বেশি ব্যান্ডউইথ সংযোগ প্রদান করবে।

সম্মিলিতভাবে, এই সমস্ত উপগ্রহগুলি ডিজিটাল বিভাজনকে দূর করতে সহায়তা করবে। জিএসট -11 -র মতো উপগ্রহ ভারতের মূল ভূখণ্ড এবং আশেপাশের দ্বীপগুলিতে মাল্টি স্পট বিমের কভারেজ সরবরাহ করবে।

এই বছর 25 টি মিশনের মধ্যে, গাস্যাট -30 এবং গাস্যাট -20 চালু করার পরিকল্পনা করা হয়েছে। স্যাটেলাইট মিশন ছাড়াও, ইসরোও এই বছর আদিত্য এল 1 সৌর (এই বছরের মাঝামাঝি) চন্দ্রায়ণ -3 এবং ক্ষুদ্র উপগ্রহ লঞ্চ যানবাহন পরীক্ষার বিমান এবং প্রথম গাগানায়ানবিহীন পরীক্ষা-ফ্লাইট (বছরের শেষ) এর মতো বড় মিশনও রেখেছে। (IMPUT FROM TELEGU BULLET)

181 Days ago

Download Our Free App

Advertise Here