Best for small must for all

কর্নোভাইরাসটির উত্স অনুসন্ধানের জন্য ডাব্লুএইচও বিশেষজ্ঞদের দল ১৪ জানুয়ারি চীন সফর করবে

news

ডাব্লুএইচওর বিশেষজ্ঞদের একটি আন্তর্জাতিক দল করণোভাইরাস মহামারীটির উত্স অনুসন্ধানের জন্য ১৪ ই জানুয়ারি চীনে পৌঁছাবে। রাষ্ট্রীয় টেলিভিশন চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের বরাত দিয়ে জানিয়েছে যে বৃহস্পতিবার ডব্লিউএইচও বিশেষজ্ঞদের একটি দল চীন সফরে মাঠ সফর করবে।

এই দলটির চীন, বিশেষত উহান সফর যেখানে গত বছরের ডিসেম্বরে ভাইরাসটি প্রথম প্রকাশ পেয়েছিল, বিতর্ক হাড় হয়ে উঠেছে, যেহেতু উহানের ভাইরাসটির উত্স সম্পর্কে ব্যাপকভাবে ধারণ করা প্রশ্নটি বেইজিং 10- বিশেষজ্ঞদের সদস্য দল।

সোমবারের নিশ্চিততা ডাব্লুএইচওর প্রধান টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসাস, যাকে প্রায়শই চীনপন্থী বলে অভিযোগ করা হয়েছিল, সমালোচনার এক বিরল নজরে গত সপ্তাহে বেইজিং বিশেষজ্ঞ দলের আগমনের প্রয়োজনীয় অনুমতি চূড়ান্ত না করায় হতাশা প্রকাশ করেছিলেন।

টেড্রোস বলেছিলেন যে তিনি স্পষ্ট করে দিয়েছিলেন যে মিশনটি জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার জন্য একটি অগ্রাধিকার এবং এটি যত তাড়াতাড়ি সম্ভব এটি চালু করতে আগ্রহী। এই সফর চূড়ান্ত করতে চীনের দেরি, উদ্বেগকে আরও বাড়িয়ে তুলেছিল যে বেইজিং COVID-19-এর উত্স সনাক্ত করতে বিশ্বব্যাপী প্রচেষ্টা বাধাগ্রস্থ করছে। টেড্রোসের মন্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র হুয়া চুনিং বলেছেন যে এ নিয়ে কিছু ভুল ধারণা থাকতে পারে।

৯ ই জানুয়ারী, জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) উপ-প্রধান জেং ইয়িকসিন গণমাধ্যমকে জানিয়েছেন যে উহান আসার দলটির সঠিক সময় এখনও আলোচনার মধ্যে রয়েছে। চীন ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) চারটি ভিডিও কনফারেন্স নিয়ে তদন্তের সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়ে sensকমত্যে পৌঁছেছে।

গত বছরের মে মাসে, বিশ্ব স্বাস্থ্য পরিষদ (ডাব্লুএইচএ) - ডাব্লুএইচওর ১৯৪ সদস্যের রাষ্ট্রের পরিচালনা কমিটি - আন্তর্জাতিক প্রতিক্রিয়াটির নিরপেক্ষ, স্বতন্ত্র ও ব্যাপক মূল্যায়ন করার জন্য একটি স্বাধীন তদন্তের জন্য একটি প্রস্তাবকে অনুমোদন দিয়েছে, পাশাপাশি ডাব্লুএইচও এটি ডাব্লুএইচওকে ভাইরাসটির উত্স এবং মানব জনগণের পরিচয়ের পথ সম্পর্কেও তদন্ত করতে বলেছে।

এআইআই এর সংবাদদাতা জানিয়েছেন যে কেন্দ্রীয় চীনা শহর ওহান শহরে প্রথম সরকারী করোনার ভাইরাসের ঘটনা ঘোষণার এক বছরেরও বেশি সময় পর, বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধীনে বিশেষজ্ঞদের একটি দল আগামী বৃহস্পতিবার চীন পৌঁছে যাবে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে যে ডাব্লুএইচও দলটি আরও বিশদ বিবরণ না দিয়ে এই ভ্রমণকালে চীনা বিজ্ঞানীদের সাথে কাজ করবে। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সম্পর্কে বিস্তারিত কিছু না জানিয়ে বলেছে যে চীন সর্বদা COVID-19-এর উদ্ভাবন সম্পর্কে বৈশ্বিক সহযোগিতা সমর্থন করে।

কোভিড -১৯-এর কারণ হিসাবে ভাইরাসটির প্রাণীজ উদ্ভিদ উদ্ঘাটিত করার জন্য এই তদন্তটির আহ্বান জানানো হয়েছিল, গত বছরের মে মাসে ডাব্লুএইচওর পরিচালনা কমিটির বৈঠকে গৃহীত একটি প্রস্তাবের অংশ হিসাবে। (IMPUT FROM AIR)

45 Days ago

Download Our Free App

Advertise Here