आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

কেন্দ্রটি মমতা বন্দ্যোপাধ্যায়ের রেল প্রকল্পগুলিকে ‘1000 রুপি বরাদ্দ বন্ধনী’ এর অধীনে বরাদ্দ দেয়

News

কলকাতা: রেলমন্ত্রী থাকাকালীন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে ঘোষিত বেশ কয়েকটি রেল প্রকল্পকে কেন্দ্র কর্তৃক ‘এক হাজার টাকার বরাদ্দ বন্ধনী’ প্রেরণ করা হয়েছে এবং আশঙ্কা প্রকাশ করেছে যে কয়েকটি প্রকল্প আশ্রয় পেতে পারে। মমতার 20 টি নতুন রেল সংযোগ প্রকল্প বার্ষিক এক হাজার টাকার টোকেন বরাদ্দ পেয়েছে

“যখন রেলপথ মন্ত্রক আর কোনও প্রকল্পে আগ্রহী না হয় তবে সরকারীভাবে এটি বন্ধ করতে চায় না, বাজেটে কেবল তার জন্য বছরে এক হাজার টাকার বরাদ্দ দেওয়া হয়। আশঙ্কা রয়েছে যে এর মধ্যে কয়েকটি প্রকল্প আশ্রয় পেতে পারে। এখন পর্যন্ত নতুন প্রকল্পগুলির বিষয়ে, একটু সম্ভাবনা রয়েছে বলে মনে হচ্ছে।

চলমান প্রকল্পগুলির উজ্জ্বল ভবিষ্যতের যথাযথ বরাদ্দ পাওয়া যায়, ’’ বলেছেন রেল বোর্ডের এক কর্মকর্তা। বেশ কয়েকটি প্রোডাকশন ইউনিট, যার জন্য মমতা কয়েক হাজার কোটি টাকার তহবিল বরাদ্দ করেছিলেন, সেই জন্য উল্লেখ করা হয়েছে ১ লক্ষ রুপি বরাদ্দ বিভাগে।

এক হাজার টাকা বরাদ্দ বন্ধনে ২০ টি নতুন প্রকল্প এবং ১০ টি আপগ্রেডেশন উদ্যোগ প্রেরণ ইঙ্গিত দেয় যে সরকার এই প্রকল্পগুলিতে মোটেই আগ্রহী ছিল না এবং অদূর ভবিষ্যতে এগুলি সমস্ত আশ্রয় পেতে পারে, এই কর্মকর্তা যোগ করেন।

রেলওয়ে ট্র্যাক দ্বিগুণকারী প্রায় 10 টি প্রকল্পকেও 1000 টাকা বরাদ্দ দেওয়া হয়েছিল। মমতা, ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত রেলমন্ত্রী থাকাকালীন গ্রামীণ বাংলার কিছু অংশকে উত্তর থেকে দক্ষিণে গ্রামীণ বাংলায় রেলপথের সাথে যুক্ত করার জন্য কয়েকটি নতুন প্রকল্পের পতাকা প্রদর্শন করেছিলেন।

রাজ্যের প্রকল্পগুলি ছাড়াও পূর্ব মেদিনীপুরের দিঘাকে ওড়িশার জলেশ্বরের সাথে যুক্ত করার একটি নতুন উদ্যোগও এক হাজার টাকার বিভাগে প্রেরণ করা হয়েছে।

“আমাদের মুখ্যমন্ত্রী গ্রামবাংলার দরিদ্র ও সাধারণ মানুষের জন্য ঝামেলা-মুক্ত পরিবহণ নিশ্চিত করতে প্রকল্পগুলি শুরু করেছিলেন। কেন্দ্র যদি প্রকল্পগুলির তাক বা স্ক্র্যাপ করে দেয় তবে রাজ্যের মানুষ বঞ্চিত হবে।

রেলমন্ত্রী হিসাবে তাঁর স্বপ্নের কাজগুলি এক হাজার টাকার বরাদ্দ বন্ধনে প্রেরণ করা দেখায় যে কেন্দ্রীয় সরকার বাংলার জনগণের প্রতি কতটা যত্ন নিয়েছে, ’’ মমতার মন্ত্রিসভায় একজন প্রবীণ তৃণমূল বলেছিলেন।

রেল প্রকল্পগুলি ‘1000 টাকার বন্ধনীতে’ প্রেরণ করা হয়েছে

কালিয়াগঞ্জ থেকে বুনিয়াদপুর, দিঘা থেকে জলেশ্বর, আজিমগঞ্জ থেকে মুর্শিদাবাদ, হাসনাবাদ থেকে হিঙ্গলগঞ্জ এবং বালুরঘাট থেকে হিলি। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

52 Days ago

Download Our Free App