Best for small must for all

কেন্দ্র আনলক ২.০ এর জন্য নতুন নির্দেশিকা জারি করে

News

কনটেইনমেন্ট জোনগুলির বাইরের অঞ্চলগুলিতে আরও কার্যক্রম চালুর জন্য আনলক -২ এর জন্য কেন্দ্র নতুন নির্দেশিকা জারি করেছে। নতুন নির্দেশিকা আগামীকাল থেকে কার্যকর হবে এবং পর্যায়ক্রমে কার্যক্রম পুনরায় খোলার প্রক্রিয়া আরও বাড়ানো হয়েছে। এতে বলা হয়েছে, লকডাউনটি চলতি বছরের ৩১ শে জুলাই পর্যন্ত কনটেইনমেন্ট জোনগুলিতে কঠোরভাবে প্রয়োগ করা অব্যাহত থাকবে। স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে যে নতুন নির্দেশিকা রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছ থেকে প্রাপ্ত প্রতিক্রিয়া, এবং সম্পর্কিত কেন্দ্রীয় মন্ত্রক এবং বিভাগগুলির সাথে অনুষ্ঠিত ব্যাপক পরামর্শের ভিত্তিতে।

আনলক -২-এর নতুন নির্দেশিকা অনুযায়ী মেট্রোরেল পরিষেবা, সিনেমা হল, জিমনেসিয়াম, সুইমিং পুল, বিনোদন উদ্যান, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল এবং অনুরূপ স্থানের অনুমতি দেওয়া হবে না। একইভাবে, সামাজিক, রাজনৈতিক, খেলাধুলা, বিনোদন, একাডেমিক, সাংস্কৃতিক এবং ধর্মীয় অনুষ্ঠান এবং অন্যান্য বৃহত মণ্ডলীর অনুমতি দেওয়া হবে না। মন্ত্রক জানিয়েছে, পরিস্থিতি নির্ধারণের ভিত্তিতে এগুলি খোলার তারিখ আলাদাভাবে সিদ্ধান্ত নেওয়া হবে। এটি বলেছে, এগুলি ব্যতীত সমস্ত ক্রিয়াকলাপের বাইরের কনটেন্ট জোনগুলির অনুমতি দেওয়া হবে। মন্ত্রক জানিয়েছে, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সাথে ব্যাপক আলোচনা করার পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে স্কুল, কলেজ এবং কোচিং প্রতিষ্ঠান 31 জুলাই পর্যন্ত বন্ধ থাকবে।

নির্দেশিকা অনুসারে, নাইট কারফিউয়ের সময়গুলি আরও শিথিল করা হচ্ছে এবং সকাল দশটা থেকে সকাল 5 টা পর্যন্ত কারফিউ কার্যকর থাকবে। এছাড়াও, একক শিফটে শিল্প ইউনিটগুলির নির্বিঘ্ন পরিচালন, জাতীয় ও রাজ্য মহাসড়কে ব্যক্তি ও পণ্য চলাচল, পণ্যবাহী মালামাল লোড ও আনলোড এবং বাস, ট্রেন ও বিমান থেকে নামার পরে তাদের গন্তব্যে লোকজনের চলাচলের জন্য নাইট কারফিউতে ছাড় দেওয়া হয়েছে। । এতে বলা হয়েছে, অভ্যন্তরীণ বিমান ও যাত্রীবাহী ট্রেনগুলিকে ইতিমধ্যে সীমিত পদ্ধতিতে অনুমতি দেওয়া হয়েছে এবং তাদের ক্রিয়াকলাপগুলি ক্রমাঙ্কিত পদ্ধতিতে আরও বাড়ানো হবে।

এতে বলা হয়েছে, দোকানগুলি তাদের অঞ্চল অনুসারে একসাথে ৫০ জনের বেশি থাকতে পারে। তবে তাদের পর্যাপ্ত শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারের প্রশিক্ষণ সংস্থাগুলি 15 ই জুলাই থেকে কার্যকর হতে অনুমতি দেবে। এই বিষয়ে এসওপি কর্মী ও প্রশিক্ষণ অধিদফতর জারি করবে।

ভান্দে ভারত মিশনের আওতায় সীমিত পদ্ধতিতে যাত্রীদের আন্তর্জাতিক বিমান ভ্রমণ করার অনুমতি দেওয়া হয়েছে। আরও খোলার বিষয়টি একটি ক্রমাঙ্কিত পদ্ধতিতে ঘটবে। নির্দেশিকাতে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রনালয়ের জারি করা নির্দেশিকা বিবেচনার পরে সিওভিড -১৯ ছড়িয়ে পড়ার লক্ষ্যে কন্টেন্ট জোনগুলি রাজ্য সরকারগুলি সাবধানতার সাথে চিহ্নিত করতে হবে। নিয়ন্ত্রণ অঞ্চলগুলির মধ্যে, কঠোর পরিধি নিয়ন্ত্রণ বজায় রাখা হবে এবং কেবলমাত্র প্রয়োজনীয় ক্রিয়াকলাপ অনুমোদিত।

এই কনটেইনমেন্ট জোনগুলি সম্পর্কিত জেলা কালেক্টরদের ওয়েবসাইটে এবং রাজ্যগুলিতে অবহিত করা হবে এবং তথ্যগুলি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সাথেও ভাগ করা হবে। (IMPUT FROM AIR)

242 Days ago

Download Our Free App

Advertise Here