आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

জনগণের আকাঙ্ক্ষা পূরণে নতুন শিক্ষানীতি মূল বিষয়: প্রধানমন্ত্রী মোদী

News

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন শিক্ষানীতিকে প্রশংসা করে বলেছেন যে এটি আগের আকারের শিক্ষানীতিগুলির সমস্ত তত্ত্বের সাথে এক আকারের পরিবর্তন করবে change

তিনি বলেছিলেন যে নতুন শিক্ষা নীতি ভারতীয় যুবকদের চাকরি ও চাকরীর ক্ষেত্রে বিকাশের ক্ষেত্রে নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত করবে।

গতকাল একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতীয় শিক্ষা নীতি বিষয়ক গভর্নরদের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, নতুন শিক্ষানীতিতে দেশজুড়ে প্রায় ২ লক্ষাধিক লোকের পরামর্শ একত্রিত হয়েছিল।

প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে শিক্ষানীতি দেশের আকাঙ্ক্ষাগুলি পূরণের মূল চাবিকাঠি এবং এর বাস্তবায়নে ন্যূনতম সরকারী হস্তক্ষেপ এবং প্রভাবের আহ্বান জানিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, নীতিটি ভারতের সেরা আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ক্যাম্পাস খোলার পথ সুগম করে যাতে সাধারণ পরিবারের যুবকরাও তাদের সাথে যোগ দিতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ভারত একটি প্রাচীন শিক্ষার কেন্দ্র ছিল এবং নতুন নীতি এটিকে একবিংশ শতাব্দীতে জ্ঞান অর্থনীতির কেন্দ্র হিসাবে গড়ে তুলতে সহায়তা করবে।

সম্মেলনে সভাপতির বক্তব্যে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ বলেন, নতুন শিক্ষানীতি ২০২৫ সালের মধ্যে প্রাথমিক বিদ্যালয় স্তরে সমস্ত শিশুদের প্রাথমিক শিক্ষার এবং সংখ্যা প্রদানের ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়।

রাষ্ট্রপতি বলেন, প্রায় 675৫ টি জেলা থেকে প্রাপ্ত প্রায় দুই লক্ষ প্রস্তাবসহ পরামর্শের অভূতপূর্ব ও দীর্ঘ প্রক্রিয়া শেষে নীতিটি তৈরি করা হয়েছে।

রাষ্ট্রপতি বলেন, শিক্ষাব্যবস্থায় প্রযুক্তির সংহতকরণ সংশোধনমূলক ব্যবস্থাগুলিকে আরও জোরদার করবে এবং জানিয়েছে যে শিগগিরই সকল স্টেকহোল্ডারকে এই জাতীয় পদক্ষেপের পরামর্শ দেওয়ার জন্য দেশে একটি জাতীয় শিক্ষামূলক প্রযুক্তি ফোরাম প্রতিষ্ঠা করা হবে।

রাষ্ট্রপতি গভর্নরদের নতুন জাতীয় শিক্ষানীতি বাস্তবায়নের জন্য তাদের রাজ্যে থিম-ভিত্তিক ভার্চুয়াল সেশনের আয়োজন করতে বলেছিলেন।

তিনি আরও বলেন, এই অধিবেশনগুলি থেকে জাতীয় পর্যায়ে আরও বিবেচনা ও ব্যবহারের জন্য মতামত শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো যেতে পারে।

"উচ্চতর শিক্ষার রূপান্তরকরণে এনইপি -২০২০ এর ভূমিকা" শীর্ষক সম্মেলনটি শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত হচ্ছে।

নিপ -২০২০ হ'ল একবিংশ শতাব্দীর প্রথম শিক্ষানীতি, যা পূর্ববর্তী জাতীয় নীতি ১৯৮6 এর ৩৪ বছর পরে ঘোষণা করা হয়েছিল। এনইপি -২০২০ স্কুল এবং উচ্চ শিক্ষার উভয় স্তরেই বড় ধরনের সংস্কারের দিকে পরিচালিত হয়।

গভর্নরদের সম্মেলনে সব রাজ্যের শিক্ষামন্ত্রী, রাজ্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং অন্যান্য seniorর্ধ্বতন কর্মকর্তারাও অংশ নিচ্ছেন। (IMPUT FROM AIR)

12 Days ago

Download Our Free App

Advertise Here