ডঃ বি আর আম্বেদকরকে তাঁর 64th তম মহাপরিনির্বাণ দিবসে শ্রদ্ধা নিবেদন করেছেন দেশ

news

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আজ তাঁর 64th তম মহাপরিনির্বাণ দিবসে ভারতরত্ন ড। বি আর আম্বেদকরকে শ্রদ্ধা নিবেদনে জাতির নেতৃত্ব দিয়েছেন। আজ সকালে সংসদ ভবনের কমপ্লেক্সে তাঁর স্ট্যাচুতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভা স্পিকার ওম বিড়লা, প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিং, সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রী থোয়ারচাঁদ গহলোট সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রলাদ জোশী এবং সংসদ সদস্যরা ডঃ আম্বেদকের মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন।

এছাড়াও সর্বস্তরের কয়েকশো মানুষ তাকে শ্রদ্ধা জানান। একটি টুইট বার্তায় সহ-রাষ্ট্রপতি বলেছেন, জনগণকে ডাঃ আম্বেদকের দৃষ্টি ও প্রজ্ঞা থেকে অনুপ্রেরণা অর্জন করতে হবে।

তিনি বলেছিলেন, জনগণ যদি তাঁর আদর্শ অনুসরণ করে এবং জনজীবনে তার যে মূল্যবান মান ও নীতি রচনা করে, তাকে সমর্থন করে তবেই তাকে আজ শ্রদ্ধা নিবেদন করা অর্থবহ হবে।

তার টুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে বাবা সাহেব সামাজিক ন্যায়বিচারের জন্য তাঁর জীবন উত্সর্গ করেছিলেন এবং সংবিধান আকারে দেশকে একটি অনন্য উপহার দিয়েছেন, যা ভারতীয় গণতন্ত্রের মূল ভিত্তি।

তিনি বলেছিলেন, কৃতজ্ঞ জাতি সর্বদা তাঁর কাছে ণী থাকবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী বলেছেন যে ইন্দু মিলস প্রাঙ্গণে ডাঃ বাবাসাহেব আম্বেদকের প্রস্তাবিত স্মৃতিসৌধটি ন্যায়বিচার এবং সাম্য চাই মানুষকে অনুপ্রেরণা হিসাবে কাজ করবে।

মহাপরিনির্বাণ দিবসের প্রাক্কালে তাঁর বিবৃতিতে জনাব ঠাকরে বলেছিলেন যে তাঁর সরকার বাবা ন্যায়বিচারের ভিত্তিতে সামাজিক ন্যায়বিচার ও ভ্রাতৃত্বের নীতিগুলিতে কাজ করবে।

মুম্বই পুলিশ বিশাল মণ্ডলীর পরিপ্রেক্ষিতে বিস্তৃত সুরক্ষার ব্যবস্থা করেছে, আজ চিত্রভূমে প্রত্যাশিত। কড়া নজরদারি রক্ষার জন্য প্রায় ৪০,০০০ পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

পশ্চিমা এবং মধ্য রেলপথ হেল্পডেস্ক, পানীয় জলের সুবিধা, চিকিত্সা সহায়তা ইত্যাদির মতো অতিরিক্ত সুবিধাগুলি স্থাপন ছাড়াও অতিরিক্ত ভিড় মুছে ফেলার জন্য বিশেষ ট্রেনের ঘোষণা দিয়েছে যখন মুম্বাইয়ের নাগরিক দেহ সরঞ্জামগুলি প্রয়োজনীয় সহায়তা সরবরাহের জন্য প্রস্তুত। (AIR NEWS)

45 Days ago

Download Our Free App