Promote your Business

নাগাল্যান্ডের পর এখন ত্রিপুরায় 'হর্নবিল উত্সব' অনুষ্ঠিত হবে

News

আগরতলা: নাগাল্যান্ডের বিশ্বখ্যাত বার্ষিক হর্নবিল ফেস্টিভ্যালের একটি সূত্র ধরে ত্রিপুরা সরকার প্রথমবারের মতো দ্বি-দিন হর্নবিল ফেস্টিভালটি দ্বিগুণ লক্ষ্য নিয়ে অনুষ্ঠিত - হরতাল বন পাখি "হর্নবিল" সংরক্ষণ এবং পর্যটন দিয়ে মানুষের জীবন-জীবিকা বৃদ্ধির লক্ষ্যে ।

"হর্নবিল" উত্সব, ভারতীয় হর্নবিলের নামে নামকরণ করা হয়েছে, উত্তর ও পূর্ব ভারতের উপজাতির মধ্যে উপজাতির বেশিরভাগ উপজাতির লোককাহিনীতে প্রদর্শিত বিশাল এবং বর্ণময় বন পাখি, সাধারণত 2000 সালের পর থেকে ডিসেম্বরের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হয় at নাগাল্যান্ডের রাজধানী কোহিমা থেকে প্রায় 12 কিলোমিটার দূরে নাগা হেরিটেজ গ্রাম কিসামা।

পর্যটন বৃদ্ধি ও প্রকৃতি সংরক্ষণ এবং আন্ত-উপজাতিদের আন্তঃসম্পর্ককে আরও জোরদার করার জন্য অরুণাচল প্রদেশ এবং মণিপুরও দেরীতে নাগাল্যান্ডের "উত্সব উত্সব" হিসাবে বিবেচিত "হর্নবিল" উত্সবটির আয়োজন শুরু করে।

আটটি রাজ্য নিয়ে গঠিত ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলটি ৪৫.৫৮ মিলিয়ন (২০১১ সালের আদমশুমারি), যার মধ্যে ২৮ শতাংশ উপজাতি এবং উপ-উপজাতির সমন্বয়ে আদিবাসী। উপজাতিরা "ঝুম" চাষাবাদ (কৃষকের স্ল্যাশ এবং বার্ন পদ্ধতি) সহ কৃষির উপর নির্ভরশীল এবং তাই তাদের উত্সবগুলির বেশিরভাগই কৃষিক্ষেত্রে ঘুরে থাকে।

ত্রিপুরার প্রধান বন সংরক্ষক দ্বিজেন্দ্র কুমার শর্মা বলেছেন যে ত্রিপুরা উত্তর-পূর্বাঞ্চলীয় ইকো-ট্যুরিজমে সর্বাগ্রে রয়েছে, আগামী ৮ ফেব্রুয়ারি থেকে আসন্ন দুদিনের "হর্নবিল" উত্সব দ্বৈত উদ্দেশ্য পূরণ করবে - দর্শনীয় বন পাখির সংরক্ষণ " হর্নবিল "এবং উন্নত পর্যটন দ্বারা জনগণের জীবিকা বাড়াতে।

শর্মা আইএএনএসকে বলেন, "প্রাচ্যযুক্ত পাইড হর্নবিলের জনসংখ্যার হ্রাস মূলত পুরানো ও বড় গাছ কাটার কারণে দেখা গেছে, যা উপযুক্ত বাসা বাঁধে এবং ফলদ বৃক্ষের প্রাপ্যতা হ্রাস করে। বন্দী প্রজনন ও পুনঃপ্রবর্তনের মতো সংরক্ষণের প্রচেষ্টা বর্তমানে বাস্তবায়িত রয়েছে," শর্মা আইএএনএসকে জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে হর্নবিল পরিবারে প্রায় ৫৫ টি জীবন্ত প্রজাতি রয়েছে, যার মধ্যে ভারত নয়টি প্রজাতির শিংবিলের একটি বাড়ি, যার মধ্যে দুটি স্থানীয় রয়েছে।

ভারতে পাওয়া নয়টি প্রজাতির মধ্যে রয়েছে গ্রেট হর্নবিল, মালবার পাইড হর্নবিল, ইন্ডিয়ান গ্রে হর্নবিল, মালাবার গ্রে হর্নবিল, ওরিয়েন্টাল পাইড হর্নবিল, রুফস নেক হর্নবিল, পুষ্পস্তবর্ণ হার্নবিল, অস্টেনের ব্রাউন হর্নবিল এবং নারকন্ডম হর্নবিল include

উত্তর-পূর্বাঞ্চলে পাঁচটি হর্নবিল প্রজাতি রয়েছে সর্বোচ্চ বৈচিত্র্য। এর মধ্যে ওরিয়েন্টাল পাইড হর্নবিলের উত্তর-পূর্ব ভারতে বিস্তৃত বিস্তৃতি রয়েছে, যার বিস্তৃত বিস্তৃত বিস্তৃত বন এবং বন্য-জীবন সম্পদ রয়েছে।

জীববৈচিত্র্য, বন এবং বন্যজীবন সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ গ্রন্থের খ্যাতিমান ও জনপ্রিয় লেখক শর্মা বলেছেন: "হর্নবিলগুলি এক অনন্য পাখি, তাদের শোঁকের উপরে শিংয়ের মতো প্রক্ষেপণকে" ক্যাস্ক "বলা হয়। এগুলি অন্যান্য বনজ পাখির চেয়ে বড়। এবং তাদের অত্যধিক আকারের bekes, চক্ষু উজ্জ্বল ত্বক এবং দীর্ঘ eyelashes সঙ্গে চটকদার হয়।

বেশিরভাগের গলাতে looseিলে .ালা ত্বকের একটি উজ্জ্বল রঙের থলি থাকে যেখানে তারা ফল, তাদের পছন্দসই খাবার বহন করে। পরিবারটি সর্বব্যাপী, ফল ও ছোট প্রাণীদের খাওয়ানো হয়।

হর্নবিলগুলি কিছু শিকারের চাপের সাথে জড়িত (ক্যাসিকগুলি স্মৃতিচিহ্ন হিসাবে বিক্রি করা হয় এবং তাদের দেহের ফ্যাট প্রচলিত medicinesষধগুলিতে ব্যবহৃত হয়) এবং কিছু অঞ্চলে পোষা প্রাণী হিসাবে জনপ্রিয়।

ত্রিপুরার চিফ বন্যজীবন ওয়ার্ডেনও ছিলেন শর্মা, জানিয়েছেন যে বন্দীদশায় বংশবৃদ্ধি এখন পর্যন্ত অভিজ্ঞ কর্মীদের প্রযুক্তিগত তত্ত্বাবধানে সিপাহিজালা জুলজিকাল পার্কে (ত্রিপুরার) একটি উচ্চ সাফল্যের হার দেখিয়েছে।

"বন্য অঞ্চলে তাদের বংশবৃদ্ধির প্রয়োজনীয়তা সমর্থন করার জন্য বিকল্প প্রজনন সাইট হিসাবে কৃত্রিম বাসা বাক্সগুলি (নির্দিষ্ট নকশাকৃত ফাঁপা গাছের লগগুলি) সরবরাহ করে বন্যের মধ্যেও অনুরূপ পদ্ধতি গ্রহণ করা যেতে পারে।

এর প্রাকৃতিক আবাসটি হ'ল উপ-ক্রান্তীয় বা ক্রান্তীয় আর্দ্র নিম্নভূমি বন। প্রাচ্যযুক্ত পাইড হর্নবিলের ডায়েটে ফল, কীটপতঙ্গ, শেলফিস, ছোট সরীসৃপ এবং কখনও কখনও ছোট স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদের ডিমও অন্তর্ভুক্ত থাকে।

অন্যান্য হর্নবিল প্রজাতির মতো প্রাচ্যযুক্ত পাইড হর্নবিলও একজাতীয় এবং এগুলি সাধারণত ফেব্রুয়ারিতে প্রজনন শুরু করে। এটি ভৌগলিক অবস্থানের উপর নির্ভর করে এবং প্রচুর পরিমাণে ফলের প্রাচুর্যের উপর নির্ভর করে বৃষ্টিপাতের সূত্রপাতের সাথে মিলে যায়। "

প্রবীণ ভারতীয় বন পরিষেবা (আইএফএস) কর্মকর্তা বলেছেন যে হর্নবিল উত্সবটি হর্নবিল পাখিদের প্রতি সচেতনতা তৈরি, স্থানীয় সংস্কৃতি প্রচার এবং স্থানীয় সম্প্রদায়ের শক্তিশালীকরণের পাশাপাশি একটি বড় উপায়ে পরিবেশ-পর্যটনকে উত্সাহিত করবে।

"এই উত্সব ইকো-ট্যুরিজমে উন্নত সুযোগের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর জীবন-জীবিকার সহায়তার সুযোগ বাড়িয়ে দেবে। আতিথেয়তা খাতে বিশেষত প্রকৃতির ব্যাখ্যা এবং প্রকৃতি গাইড, বোর্ডিং এবং থাকার ব্যবস্থা, পরিবহন সুযোগ-সুবিধা উভয়ই পরিবেশ-পর্যটকদের জন্য বিজয়-পরিস্থিতি তৈরি করতে পারে। , যিনি রাজ্যে প্রকৃতির সাথে থাকার একটি আজীবন অভিজ্ঞতা পান এবং স্থানীয় সম্প্রদায়গুলি, যারা জীবিকার সুযোগ পান।

তবে, প্রাকৃতিক অঞ্চলে বহন করার ক্ষমতার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা দরকার, যাতে এই অঞ্চলগুলি স্থানীয় জনগোষ্ঠীর বসবাসের সাথে পারস্পরিকভাবে টেকসই হয়। "

পিসিসিএফের মতে, হর্ণবিল সংরক্ষণ ত্রিপুরা এবং অন্যান্য উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে বন্যজীবনের সংরক্ষণের উদ্যোগের উপস্থাপনের তুলনায় প্রতীকী।

বড়মুরা ইকো পার্কের অবস্থান (পশ্চিম ত্রিপুরায়) এবং এই অঞ্চলে ওরিয়েন্টাল পাইড হর্নবিলের উপস্থিতি, ৮-৯ ফেব্রুয়ারি প্রথমবারের হর্নবিল উত্সব উদযাপনকে উত্সাহিত করেছে।

এই উত্সবটি হর্নবিল সংরক্ষণের পাশাপাশি রাজ্যের জৈব-বৈচিত্র্য প্রদর্শনের দিকেও জোর দেবে।

শর্মা মতে, এই উত্সব পরিবেশনার মধ্যে রাজ্যের জৈব-বৈচিত্র্য সংরক্ষণ, অ্যাক্সেস এবং বেনিফিট শেয়ারিং মেলা, লোকনৃত্য, স্কিট, প্রকৃতি সংরক্ষণ সম্পর্কিত নাটক সম্পর্কিত একাডেমিক আলোচনার বিষয়ে প্রযুক্তিগত অধিবেশন অন্তর্ভুক্ত রয়েছে। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

54 Days ago

Download Our Free App