A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

নিজের জগতেই 'হারিয়ে' চিন, নয়া 'পদক্ষেপ' অরুণাচল নিয়ে, নাম বদলের খেলায় মজে বেজি

News

অরুণাচলের জায়গার নাম বদলানো চিনের এক পুরনো কূটনৈতিক চাল। এই আবহে ফের একবার সেই পথে হেঁটে অরুণাচলের ৩০টি জায়গার 'নয়া নাম' প্রকাশ করল চিন। সাম্প্রতিক সময়ে অরুণাচল নিয়ে ভারত এবং চিনের সংঘাত চরমে গিয়েছে। অরুণাচল নিয়ে একাধিক দাবি করেছে চিন। আবার ভারত সরকারও সেই সব দাবির যথাযথ জবাব দিয়েছে। এরই মাঝে ফের একবার নাম বদলের খেলায় মজল চিন।

এমনিতেই অরুণাচলপ্রদেশকে 'জাংনান' বলে আখ্যা দেয় চিন। এবার অরুণাচলের অভ্যন্তরে থাকা ৩০টি জায়গার 'স্ট্যান্ডার্ড নাম'-এর তালিকা প্রকাশ করেছে বেজিং। তিব্বতের স্বশাসিত অঞ্চলের জায়গার নামের তালিকায় ছিল অরুণাচলের সেই সব জায়গার নাম। চিনের 'স্টেট কাউন্সিল' (ক্যাবিনেট) এই নাম পরিবর্তনের সিদ্ধান্তে অনুমোদন দেয়। এর মধ্যে ১১টি এমন জায়গার নাম বদল করা হয়েছে, যেখানে মানুষের বাস আছে। এছাড়া ১২টি পাহাড়, চারটি নদী, একটি লেক সহ আরও বেশ কিছু জায়গার নাম বদল করা হয়েছে।

কয়েকদিন আগেও অরুণাচলকে 'দক্ষিণ তিব্বত' আখ্যা দিয়ে নিজেদের পুরনো রেকর্ড বাজিয়েছিল চিন। প্রসঙ্গত, কয়েক সপ্তাহ আগেই অরুণাচলে গিয়ে প্রধানমন্ত্রী মোদী ভারতের সবচেয়ে বড় বাঁধের শিলান্যাস করে এসেছেন। এছাড়াও বিশ্বের দীর্ঘতম টুইন টানেলেরও উদ্বোধন করেন মোদী। এই আবহে বেজিং অরুণাচলকে নিজেদের এলাকা বলে দাবি করে। পরে বেজিংয়ের সেই মন্তব্যের পরিপ্রেক্ষিতে পালটা প্রতিক্রিয়া দিয়েছিল আমেরিকাও। ওয়াশিংটন ভারতকেই সমর্থন করেছিল তাতে।

12 Days ago