A part of Indiaonline network empowering local businesses

ন্যায়বিচার পাওয়ার প্রক্রিয়া সহজ ও বিনামূল্যে করতে প্রতিষ্ঠান ও আইনজীবীদের এগিয়ে আসতে হবে

news

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেছেন যে বিচার ব্যবস্থার সাথে যুক্ত ব্যক্তিদের বিশেষ যত্ন নেওয়া উচিত যাতে বিচার পাওয়া এত ব্যয়বহুল হয়ে না যায় যে এটি সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যায়।

রাষ্ট্রপতি আজ মধ্যপ্রদেশের জবলপুরে মধ্যপ্রদেশ হাইকোর্টের নতুন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের পর অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। ন্যায়বিচার পাওয়ার প্রক্রিয়া সহজ ও বিনামূল্যে করতে প্রতিষ্ঠান ও আইনজীবীদের এগিয়ে আসার আহ্বান জানান রাষ্ট্রপতি। বিরোধের বিকল্প নিষ্পত্তির প্রক্রিয়াকে গুরুত্বপূর্ণ আখ্যায়িত করে রাষ্ট্রপতি বলেন, বিকল্প বিচার ব্যবস্থাকে আরও শক্তিশালী করার প্রয়োজন রয়েছে কারণ এটি সাধারণ মানুষকে সস্তা, সহজলভ্য এবং দ্রুত বিচার প্রদান করে এবং আদালতে মামলার বোঝাও কমায়। .

সারাদেশের আদালতে বিচারাধীন বন্দীদের বিচারাধীন মামলার সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন, এই বিচারহীনতা সমাধানে আদালত, সরকার ও পুলিশ প্রশাসনকে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। সম্প্রতি পাস হওয়া 'নারী শক্তি বন্দন আইন'-এর প্রশংসা করে রাষ্ট্রপতি আদালতে নারী বিচারকের সংখ্যা বাড়ানোরও পরামর্শ দেন। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মধ্যপ্রদেশের রাজ্যপাল মাঙ্গু ভাই প্যাটেল, মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি রবি মালিমাথ।

মধ্যপ্রদেশ হাইকোর্টের নতুন ভবনটি প্রায় 460 কোটি টাকা ব্যয়ে প্রায় 1.25 লক্ষ বর্গ মিটার এলাকায় নির্মিত হবে। এটি হবে নয় তলা বিশিষ্ট এবং প্রথম পর্যায়ে এই ভবনে ৩১টি আদালত কক্ষ নির্মাণ করা হবে। প্রতিটি তলায় আইনজীবী ও জনসাধারণের জন্য আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, ফায়ার ফাইটিং সিস্টেম এবং সিসিটিভি সহ নিরাপত্তা এবং সুবিধার জন্য সমস্ত আধুনিক সুবিধা সহ 400 টিরও বেশি গাড়ির জন্য একটি পার্কিং সুবিধা থাকবে। পুরনো জেলা আদালতের জায়গায় নতুন ভবন নির্মাণ করা হচ্ছে। (AIR NEWS)

72 Days ago