Best for small must for all
Promote your Business

প্রধানমন্ত্রী করোনাভাইরাস, প্রধানমন্ত্রীর জন্য ভ্যাকসিন বিকাশের ক্ষেত্রে সবচেয়ে এগিয়ে রয়েছে

news

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন যে ভারত এখন কোভিড -১৯-এর ভ্যাকসিন বিকাশের ক্ষেত্রে শীর্ষে রয়েছে। মিঃ মোদী বলেছিলেন, দেশে ৩০ টিরও বেশি দেশীয় টিকা তৈরি হচ্ছে এবং এর মধ্যে তিনটি উন্নত পর্যায়ে রয়েছে। তিনি জোর দিয়ে বলেছেন যে ভারত ইতিমধ্যে একটি সুপ্রতিষ্ঠিত ভ্যাকসিন সরবরাহ ব্যবস্থা স্থাপনের জন্য কাজ করছে।

প্রধানমন্ত্রী গতকাল সন্ধ্যায় গ্র্যান্ড চ্যালেঞ্জস বার্ষিক সভার (জিসিএএম) উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মূল বক্তব্য দিচ্ছিলেন। মিঃ মোদী বলেছিলেন, ডিজিটাল স্বাস্থ্য আইডির সাথে এই ডিজিটালাইজড নেটওয়ার্কটি নাগরিকদের টিকাদান নিশ্চিত করতে ব্যবহার করা হবে। তিনি বলেছিলেন, একটি জনশক্তি দ্বারা চালিত এবং জনগণ চালিত পদ্ধতির জন্য ধন্যবাদ, ভারত তার COVID-19 মৃত্যুর হারকে খুব কম রেখেছে। প্রধানমন্ত্রী বলেন, আজ ভারত প্রতিদিন কেস সংখ্যা এবং মামলার বৃদ্ধির হার হ্রাসের মুখোমুখি হচ্ছে। তিনি বলেছিলেন, ভারতে সর্বোচ্চ ৮৮ শতাংশ পুনরুদ্ধার হার রয়েছে।

মিঃ মোদী বলেছিলেন, এটি ঘটেছিল কারণ, মোট কেস মাত্র কয়েক'শ ছিল তখন ভারত একটি নমনীয় লকডাউন গ্রহণ করেছিল। তিনি বলেছিলেন, মুখোশগুলির ব্যবহারকে উত্সাহিত করার ক্ষেত্রে ভারত অন্যতম প্রথম এবং কার্যকরভাবে যোগাযোগের সন্ধানে সক্রিয়ভাবে কাজ শুরু করে। তিনি আরও যোগ করেছিলেন যে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা মোতায়েনকারীদের মধ্যে ভারত অন্যতম প্রথম। মিঃ মোদী বলেছিলেন, ভারত সিআরআইএসপিআর জিন সম্পাদনা প্রযুক্তিও উদ্ভাবন করেছে।

তিনি বলেছিলেন, কোভিডকে ছাড়িয়েও ভারত স্বল্প ব্যয়ে মানসম্পন্ন ওষুধ ও ভ্যাকসিন তৈরির প্রমাণিত ক্ষমতার জন্য পরিচিত। প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে গ্লোবাল টিকাদানের জন্য  শতাংশেরও বেশি ভ্যাকসিন ভারতে তৈরি হচ্ছে। মিঃ মোদী বলেছিলেন, আমরা ইন্দ্রাধানুশ টিকাদান কর্মসূচিতে আদিবাসী রোটাভাইরাস ভ্যাকসিনকে অন্তর্ভুক্ত করেছি। তিনি বলেছিলেন, এটি একটি অংশীদারিত্বের বা দীর্ঘস্থায়ী ফলাফলের একটি সফল উদাহরণ। মিঃ মোদী বলেছিলেন, গেটস ফাউন্ডেশনও এই বিশেষ প্রচেষ্টার অংশ ছিল। প্রধানমন্ত্রী বলেন, ভারতের অভিজ্ঞতা এবং গবেষণা প্রতিভার সাথে আমরা বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা প্রচেষ্টার কেন্দ্রে থাকব এবং আমরা এই দেশগুলিতে অন্যান্য দেশগুলির সক্ষমতা বাড়াতে সহায়তা করতে চাই।

মিঃ মোদী বলেছিলেন, ভবিষ্যত বিজ্ঞান ও উদ্ভাবনে বিনিয়োগকারী সমিতিগুলির দ্বারা রূপান্তরিত হবে। তিনি বলেছিলেন, তবে, এটি স্বল্পদৃষ্টির উপায়ে করা যায় না তাই সঠিক সময়ে সুবিধা উপকারের জন্য বিজ্ঞান ও উদ্ভাবনে ভালভাবে বিনিয়োগ করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, এই উদ্ভাবনের যাত্রাকে অবশ্যই সহযোগিতা ও জনগণের অংশগ্রহণে রূপ দিতে হবে।

মিঃ মোদী বলেছিলেন, বিজ্ঞান কখনই সিলোসে উন্নতি করতে পারে না এবং গ্র্যান্ড চ্যালেঞ্জস প্রোগ্রাম এই নীতিটি ভালভাবে বুঝতে পেরেছে। তিনি বলেছিলেন, ভারতের একটি শক্তিশালী এবং প্রাণবন্ত বৈজ্ঞানিক সম্প্রদায় রয়েছে এবং এখানে ভাল বৈজ্ঞানিক প্রতিষ্ঠানও রয়েছে যা বিশেষত গত কয়েক মাসের মধ্যে কোভিড -১৯-এর সাথে লড়াইয়ের সময় ভারতের বৃহত্তম সম্পদ ছিল। মিঃ মোদী বলেছিলেন, ধারণক্ষমতা থেকে শুরু করে সক্ষমতা বাড়ানো পর্যন্ত তারা বিস্ময়কর কাজ করেছে।

প্রধানমন্ত্রী জোর দিয়েছিলেন যে সরকার বিশেষত গ্রামীণ অঞ্চলে আরও বেশি মেডিকেল কলেজ স্থাপন করছে এবং এটি যুবকদের আরও বেশি সুযোগ নিশ্চিত করবে এবং গ্রামে উন্নত স্বাস্থ্যসেবা আনবে। মিঃ মোদী বলেছিলেন, ভারত সরকার বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বীমা প্রকল্প পরিচালনা করছে এবং সবার অ্যাক্সেস নিশ্চিত করছে। প্রধানমন্ত্রী বলেন, স্যানিটেশন, উন্নত পরিচ্ছন্নতা এবং টয়লেট পরিচ্ছন্নতা দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের সহায়তা করেছে এবং রোগব্যাধি হ্রাস করতে পারে। তিনি বলেছিলেন, সরকার এখন প্রতিটি পরিবারকে পাইপযুক্ত পানীয় জলের ব্যবস্থা নিশ্চিত করছে এবং এটি আরও রোগ হ্রাস নিশ্চিত করবে।

তিন দিনের মন্ত্রিসভা কর্মসূচিতে নেতাদের আলোচনা, প্যানেল আলোচনা এবং বিভিন্ন বিষয়ে ভার্চুয়াল অনানুষ্ঠানিক কথোপকথন প্রদর্শিত হবে। এই বিষয়গুলি মহামারীর সাথে লড়াই করার জন্য, মহামারী পরিচালনার জন্য এবং বর্তমান মহামারী মোকাবিলার জন্য বিশ্বব্যাপী সমাধানের বিকাশ ও বাস্তবায়নের ত্বরান্বিত করার জন্য বৈজ্ঞানিক হস্তক্ষেপ থেকে শুরু করে ভবিষ্যতের পরিস্থিতি রোধ করবে।

২০২০ সালের গ্র্যান্ড চ্যালেঞ্জস বার্ষিক সভাটি বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, বায়োটেকনোলজি বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, ভারত সরকার, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ এবং এনআইটিআই আয়োগ সহ গ্র্যান্ড চ্যালেঞ্জস কানাডা সহ যৌথ উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে। আন্তর্জাতিক উন্নয়ন এবং ওয়েলকামের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সংস্থা। (AIR NEWS)

41 Days ago

Download Our Free App

Advertise Here