Best for small must for all

প্রধানমন্ত্রী মোদী আগামীকাল বিশ্বব্যাপী বৃহত্তম COVID-19 টিকা কর্মসূচি চালু করবেন

news

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল সকালে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিশ্বের বৃহত্তম COVID-19 টিকাদান কর্মসূচি চালু করবেন। এই প্যান ইন্ডিয়া রোলআউটটি COVID-19 টিকাদান ড্রাইভটি দেশের পুরো দৈর্ঘ্য এবং প্রস্থকে কভার করবে।

সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে মোট তিন হাজার ছয়টি সেশন সাইট লঞ্চের সময় কার্যত সংযুক্ত হবে। উদ্বোধনী দিনে প্রতিটি সেশন সাইটে প্রায় 100 জন উপকারীকে টিকা দেওয়া হবে।

এই ভ্যাকসিনেশন কর্মসূচিটি টিকা দেওয়ার অগ্রাধিকার গোষ্ঠীর নীতিগুলির ভিত্তিতে এবং আইসিডিএস কর্মী সহ সরকারী ও বেসরকারী উভয় ক্ষেত্রে স্বাস্থ্যসেবা কর্মীরা এই পর্যায়ে টিকা গ্রহণ করবেন।

আসুন আমাদের সংবাদদাতার কাছে লাইভ যান যিনি আগামীকাল জাতীয় রাজধানীর রাম মনোহর লোহিয়া হাসপাতালে শুরু হতে যাওয়া টিকা কার্যক্রমের স্টক গ্রহণ করেছিলেন।

১.) আনন্দ, বিশ্বের বৃহত্তম টিকা দেওয়ার প্রথম দিনটিকে কেন্দ্র করে হাসপাতালে কী কী বিশেষ ব্যবস্থা করা হয়েছে?

প্রথম পর্যায়ে টিকা দেওয়ার জন্য দেশব্যাপী প্রায় 2360 মাস্টার ট্রেনার, 61 হাজার প্রোগ্রাম ম্যানেজার এবং 2 লাখ ভ্যাকসিনেটর মোতায়েন করা হয়েছে। ভ্যাকসিনেশন ড্রাইভের কেন্দ্রীভূত পর্যবেক্ষণের জন্য বেশ কয়েকটি হাসপাতালে ওয়েব ক্যামেরাও ইনস্টল করা হয়েছে। দিল্লিতে, ৮১ টি কেন্দ্রে এই টিকাদান শুরু হবে যা আরও বাড়িয়ে প্রায় ১5৫ করা হবে। রাম মনোহর লোহিয়াসহ সমস্ত কেন্দ্র তাদের সাইটে দক্ষ টিকা দেওয়ার জন্য তিনটি কক্ষ তৈরি করেছে।

প্রথম চেম্বারে এমন লোক থাকবে যারা COWIN অ্যাপ্লিকেশন থেকে সুবিধাভোগীদের শংসাপত্রগুলি পরীক্ষা করবে। যে কোনও বিদ্যমান রোগ বা সমস্যাগুলিও নির্ধারণ করা হবে। দ্বিতীয় চেম্বারটি টিকা চেম্বার হবে এবং তৃতীয় চেম্বারটি পর্যবেক্ষণকক্ষ হবে।

কোনও এলার্জিজনিত প্রতিক্রিয়া টিকা দেওয়ার পরে 30 মিনিটের জন্য সুবিধাভোগী পর্যবেক্ষণ করা হবে। টিকা দেওয়ার পরে যে কোনও উদীয়মান পরিস্থিতি মোকাবিলার জন্য পর্যবেক্ষণ চেম্বারে সমস্ত সুযোগ সুবিধা এবং চিকিত্সা সরঞ্জাম রয়েছে।

২) আনন্দ, হাসপাতালে প্রথম দিনে কতজন লোককে টিকা দেওয়া হবে এবং মোট পর্যায়ে কতজন স্বাস্থ্যসেবা পেশাদার প্রথম পর্যায়ে টিকা দেওয়ার জন্য নিবন্ধিত হয়েছেন?

ভ্যালসা, প্রথম দিন, প্রায় 150 জনকে জাতীয় রাজধানীর রাম মনোহর লোহিয়া হাসপাতালে ভ্যাকসিন খাওয়ানো হবে। হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে টিকা দেওয়ার প্রথম পর্যায়ে কেবল স্বাস্থ্যসেবা পেশাদাররা এই টিকা প্রদান করবেন। সাফাই কর্মচারী ও অঙ্গনওয়াড়ি কর্মী সহ প্রায় 7 হাজার স্বাস্থ্যসেবা পেশাদাররা প্রথম পর্যায়ে এই কেন্দ্রে ভ্যাকসিন খাওয়ানো হবে বলে নিজেদের নিবন্ধন করেছেন। ভ্যালসা, আপনাকে কেবল অবহিত করতেই, প্রায় 3000 কেন্দ্রের দেশব্যাপী 3 কোটি স্বাস্থ্যসেবা কর্মী কোভিড -19 ভ্যাকসিন প্রদান করবেন।

৩.) আনন্দ, জাতীয় রাজধানীতে ভ্যাকসিনের পরিবহন ও স্টোরেজ মান নিশ্চিত করা হয় কীভাবে?

ভালসা, ভ্যাকসিনগুলি আজ দিনের পরের অংশে রাম মনোহর লোহিয়া হাসপাতালে পৌঁছে যাবে। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে যে ভ্যাকসিনগুলি সংরক্ষণের জন্য ইতিমধ্যে পর্যাপ্ত স্টোরেজ সুবিধা রয়েছে। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি তাদের যথাযথ পরিবহণ নিশ্চিত করতে নির্ধারিত কোল্ড স্টোরেজে ভ্যাকসিনগুলি রেখেছিল। টিকা কর্মসূচিটি কো-উইন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় দ্বারা নির্মিত একটি অনলাইন ডিজিটাল প্ল্যাটফর্মও ব্যবহার করছে, যা ভ্যাকসিন স্টক সম্পর্কিত তথ্যাদি, স্টোরেজ তাপমাত্রা এবং সিওভিড -১৯ ভ্যাকসিনের সুবিধাভোগীদের পৃথকীকরণের ট্র্যাকিংয়ের সুবিধার্থে সাহায্য করবে।

COVID-19 মহামারী, ভ্যাকসিন রোলআউট এবং কো-ওয়াইন সফটওয়্যার সম্পর্কিত প্রশ্নগুলির সমাধানের জন্য একটি ডেডিকেটেড 24x7 কল সেন্টার, 1075 প্রতিষ্ঠিত হয়েছে। (IMPUT FROM AIR)

45 Days ago

Download Our Free App

Advertise Here