বাটারলেস স্নান: প্রোডাক্ট আইএম-কোলকাতা প্রাক্তন শিক্ষার্থীরা পানির সাশ্রয়ের দিকে এক বিশাল ধাপ

news

ভারত তার ইতিহাসের সবচেয়ে খারাপ জল সঙ্কটের মুখোমুখি হচ্ছে। এর প্রায় মিলিয়ন মানুষ পানির ঘাটতির মুখোমুখি। পরিষ্কার পানিতে অ্যাক্সেসের অভাব স্বাস্থ্যবিধিজনিত সমস্যার দিকে নিয়ে যায় যার কারণে প্রতি বছর পঞ্চাশ লক্ষ লোক আইসিইউতে ভর্তি হন।

এই কয়েকটি কারণ ছিল যা আইআইএম-কলকাতার প্রাক্তন ছাত্র পুনেত গুপ্তা, ৩৩, এই জাতীয় সমস্যার মোকাবেলার বিকল্প নিয়ে আসতে বাধ্য করেছিল। তাঁর উদ্ভাবনী ধারণাটি, যা তিনি দাবি করেছেন, 2018 সালে প্রত্যাশিত প্রথম জলহীন শরীরের স্নান এবং শ্যাম্পুতে নেতৃত্ব দিয়েছে।

এই উদ্ভাবনের জন্য ফেব্রুয়ারিতে ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বারস অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফআইসিসিআই) আয়োজিত লেভেল এনএক্সটি পুরষ্কারে শীর্ষ দশে বিজয়ীদের মধ্যে ক্লেনস্টা ইন্টারন্যাশনাল সংস্থাটি স্বীকৃত ছিল।

আর এখন দলটি জলহীন টুথপেস্ট নিয়ে এসেছে। এই নিরাপদ থেকে গেলা সমাধান সর্বোত্তম মৌখিক স্বাস্থ্যবিধি জন্য বোঝানো হয়।

গুপ্ত, যিনি 2016 সালে ক্লেনস্টা ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠা করেছিলেন, বলেছেন, “আমরা একটি নির্লজ্জ প্রযুক্তি অনুসরণ করছি। এই পণ্যগুলি জল সংরক্ষণে অবদান রাখবে। একজন গড় ভারতীয় প্রতিদিন স্নানের জন্য -০-৮০ লিটার জল ব্যবহার করেন এবং আমাদের প্রতিস্থাপনের জন্য 20 মিলি ওয়াশ প্রয়োজন। এবং একটি 100 মিলি বোতল 350x লিটার জল সাশ্রয় করে।

 

অ্যালকোহল, সোডিয়াম লরিল সালফেট, আঠালো এবং প্যারাবেন মুক্ত পণ্যগুলি 152 টি দেশে পেটেন্ট সুরক্ষিত।

ক্লেয়ারে আইআইটি-দিল্লিতে একটি সংস্থা হিসাবে সজ্জিত হয়েছে এবং এর তহবিল এবং অবকাঠামো থেকে উপকার পেয়েছে। তদুপরি, ইনস্টিটিউটটি সংস্থার অংশীদার এবং আইআইটি দিল্লির রাসায়নিক প্রকৌশল বিভাগের অধ্যাপক অনুরাগ রাঠোর সহ-প্রতিষ্ঠাতা। সংস্থাটি এখন একটি সম্পূর্ণ দল নিয়ে কাজ করছে।

গুপ্ত বলেছেন এই পণ্যগুলি ব্যবহার করা সহজ। “তরল ভিত্তিক শরীরের স্নান একটি স্প্রে আকারে আসে। আপনি স্প্রে করতে পারেন এবং তারপরে অঞ্চলটি ম্যাসেজ করতে পারেন এবং এটি ফ্রোথ তৈরি করে, যা ধুয়ে ফেলতে পারে যা মুছে ফেলা যায়।

শ্যাম্পু সহ, বাজারে শুকনো শ্যাম্পু রয়েছে এবং লোকেরা আমাদের শ্যাম্পুগুলিকে সেই শ্যাম্পুগুলিতে বিভ্রান্ত করে। শুকনো শ্যাম্পুগুলি তৈলাক্ত চুল পরিচালনা করে তবে আমাদের শ্যাম্পু একটি বিস্তৃত স্বাস্থ্যবিধি দেয়। আপনি আপনার মাথার ত্বকে ম্যাসাজ তরল রাখতে পারেন এবং এটি তোয়ালে দিয়ে পরিষ্কার করতে পারেন। এটি চুল ধোয়ার পরে যতটা ততটুকু অনুভব করে তা আপনাকে ততোধিক অনুভব করে। "

আতিথেয়তা, রেলপথ, হোটেলস, বাড়ির স্বাস্থ্যসেবা, প্রতিরক্ষা বাহিনী এবং অ্যাডভেঞ্চার ট্যুরিজমের ক্ষেত্রগুলিতে পরিচর্যা করে ক্লেনস্টা পণ্যগুলি ই-কমার্স পোর্টালেও উপলব্ধ করে তুলেছে। "আমরা আগামী বছরের April এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবসে টুথপেস্টের জন্য একটি আনুষ্ঠানিক উদ্বোধনের পরিকল্পনা করছি।" (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

Download Our Free App