Best for small must for all

বার্ড ফ্লু'র প্রকোপ নিয়ন্ত্রণের জন্য কেন্দ্র নয়াদিল্লিতে কন্ট্রোল রুম স্থাপন করেছে

news

অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের মধ্যে, পরিস্থিতি তদারকি করার জন্য এবং রাজ্য কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত প্রতিরোধমূলক ও নিয়ন্ত্রণমূলক ব্যবস্থার প্রতিদিন ভিত্তিতে নজরদারি রাখতে কেন্দ্রটি নয়াদিল্লিতে একটি কন্ট্রোল রুম স্থাপন করেছে। অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা, যা সাধারণত বার্ড ফ্লু নামে পরিচিত, রাজস্থান, মধ্য প্রদেশ, হিমাচল প্রদেশ এবং কেরল থেকে খবর পাওয়া গেছে। এই রাজ্যে বার্ড ফ্লুর 12 টি উপকেন্দ্র রয়েছে।

পশুপালন ও গবাদিপশু অধিদফতর আভিয়ান ইনফ্লুয়েঞ্জা সম্পর্কিত অ্যাকশন প্ল্যান অনুযায়ী ক্ষতিগ্রস্থ রাজ্যগুলিকে এই রোগটি সংক্রমণ এবং আরও ছড়িয়ে পড়া প্রতিরোধ করার পরামর্শ দিয়েছে যার মধ্যে পোল্ট্রি ফার্মের বায়োসিকিউরিটি জোরদার করা, ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলির নির্বীজন এবং মৃত পাখির যথাযথ নিষ্পত্তি অন্তর্ভুক্ত রয়েছে।

তাদের যথাযথভাবে নিশ্চিতকরণ এবং আরও নজরদারি, নজরদারি পরিকল্পনার তীব্রকরণের পাশাপাশি আক্রান্ত পাখি থেকে হাঁস-মুরগী ​​ও মানবদেহে ছড়িয়ে পড়া রোগ প্রতিরোধের সাধারণ নির্দেশিকা সময়মতো সংগ্রহ ও নমুনা জমা দিতে বলা হয়েছে। রাজ্যগুলিতে পাখির অস্বাভাবিক মৃত্যুর খবর জানাতে বন বিভাগের সাথে সমন্বয় করার পরামর্শও দেওয়া হয়েছিল। অন্যান্য রাজ্যগুলিকেও পাখির মধ্যে যে কোনও অস্বাভাবিক মৃত্যুহারের বিষয়ে নজরদারি রাখতে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অবিলম্বে রিপোর্ট করার জন্য অনুরোধ করা হয়েছিল।

মানুষের মধ্যে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের বিষয়টি ভারতে এখনও জানা যায়নি যদিও এই রোগটি জুনোটিক। দূষিত পোল্ট্রি পণ্য গ্রহণের মাধ্যমে মানুষের মধ্যে ভাইরাস সংক্রমণ হতে পারে তার সরাসরি কোনও প্রমাণ নেই। (IMPUT FROM AIR)

54 Days ago

Download Our Free App

Advertise Here