বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৩ তম মৃত্যুবার্ষিকী আজ বাংলাদেশে পালিত হচ্ছে

News

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ৪৩ তম মৃত্যুবার্ষিকী আজ পালিত হচ্ছে। তিনি বাংলাদেশের জাতীয় কবি হিসাবে পরিচিত যদিও এটি সরকারীভাবে সরকারীভাবে গেজেটেড করেনি।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আজ সকালে তাঁর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

শ্রদ্ধা নিবেদনের পরে গণমাধ্যমের সাথে কথা বলতে গিয়ে কাদের বলেছিলেন যে কাজী নজরুল ইসলাম মানবতার কবি এবং তাঁর কবিতা মানুষকে সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করতে উদ্বুদ্ধ করে।

বিরোধী বিএনপির সেক্রেটারি মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কাজী নজরুলের কাজ মানুষকে তাদের দেশকে ভালবাসতে উদ্বুদ্ধ করে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ জুড়ে বেশ কয়েকটি সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন কর্মসূচি পালন করছে। বিদ্রোহী কবি বা বিদ্রোহি কোবি নজরুল প্রায় 3000 গান লিখেছিলেন এবং সেগুলির অনেকগুলি সুর করেছেন যা নজরুল গীতি নামে পরিচিত।

তাঁর কবিতা বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অনুপ্রেরণার উৎস ছিল। ১৮৯৯ সালে পশ্চিমবঙ্গের আসানসোলের নিকটে জন্ম নেওয়া কাজী নজরুল ছিলেন এক বহুমুখী প্রতিভা যিনি তাঁর সৃজনশীল লেখার মাধ্যমে ব্রিটিশদের সাথে লড়াই করেছিলেন যার জন্য তিনি কারাগারে ভুগছিলেন।

তিনি ছবিতেও অভিনয় করেছেন এবং কলকাতার অল ইন্ডিয়া রেডিওর হয়েও কাজ করেছেন। ১৯ 1971১ সালে বাংলাদেশের স্বাধীনতার সময় কবি নজরুল কলকাতায় অবস্থান করছিলেন।

শেখ মুজিবুর রহমান রাষ্ট্রীয় সম্মান নিয়ে তাকে ডাকায় নিয়ে আসেন। ১৯ calendar6 সালের ২৯ আগস্ট তিনি মারা গেছেন যা বাংলা ক্যালেন্ডার অনুসারে দ্বাদশ ভাদ্র। বাংলা ক্যালেন্ডার অনুসরণ করে আজ কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী পালন করা হচ্ছে। (IMPUT FROM AIR)

Download Our Free App