A part of Indiaonline network empowering local businesses

বিরল রোগে আক্রান্ত রোগীদের স্বস্তি দিতে দেশে চারটি জেনেরিক সাশ্রয়ী ওষুধের উৎপাদন শুরু

News

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে অত্যধিক খরচ কমাতে এবং বিরল রোগে আক্রান্ত রোগীদের স্বস্তি দিতে দেশে চারটি জেনেরিক সাশ্রয়ী ওষুধের উৎপাদন শুরু হয়েছে। টাইরোসিনেমিয়া টাইপ 1, গাউচার ডিজিজ, উইলসন ডিজিজ এবং ড্রাভেট-লেনক্স গ্যাস্টট সিনড্রোম এই চার ধরনের বিরল রোগের চিকিৎসার জন্য এই ওষুধগুলি এখন বাজারে পাওয়া যাচ্ছে।

NITI আয়োগ, সদস্য, স্বাস্থ্য ডাঃ ভি কে পল নয়াদিল্লিতে বলেছেন যে বর্তমানে আটটি ওষুধ রয়েছে যার মধ্যে চারটি বাজারে পাওয়া যাচ্ছে এবং বাকি চারটি অনুমোদনের প্রক্রিয়াধীন রয়েছে। তিনি জানান, এসব ওষুধ ভারতীয় নির্মাতারা তৈরি করছে। টাইরোসিনেমিয়া টাইপ 1 রোগের জন্য, যা জন্ডিস, লিভার ফেইলিওর এবং লিভার ক্যান্সার দ্বারা চিহ্নিত করা হয়, নিটিসিনোন নামক ওষুধটি তৈরি করা হয়েছে যা আগে আমদানি করা হত এবং শিশুর শরীরের ওজনের উপর নির্ভর করে প্রতি বছর 2.2 কোটি টাকা খরচ হয় তবে এটি হবে খরচ কমিয়ে বার্ষিক 2.5 লক্ষ টাকা করা হয়েছে। এই সিদ্ধান্তের ফলে বর্তমান বাজার খরচের এক-দশমাংশ থেকে একশত ভাগের মধ্যে যে কোনও জায়গায় চিকিৎসার দাম কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে, মন্ত্রণালয় জানিয়েছে।

মেডিসিন এলিগ্লুস্ট্যাট গাউচার রোগের চিকিত্সার জন্য তৈরি করা হয়েছে, যা লিভার বা প্লীহা বৃদ্ধি এবং তীব্র ক্লান্তি সৃষ্টি করে। উইলসন রোগের জন্য যা আরবিসি হেমোলাইসিস সৃষ্টি করে, দেশীয় ওষুধটি হল ট্রায়েনটাইন এবং ড্রাভেট বা লেনক্স-গ্যাস্টট সিনড্রোমের চিকিত্সার জন্য, চতুর্থ ওষুধটি উপলব্ধ করা হয়েছে ক্যানাবিডিওল মৌখিক সমাধান। এর আগে বিরল রোগের চিকিৎসায় ব্যবহৃত সব ওষুধই এতদিন আমদানি করা হতো এবং দামি ছিল।

অন্য চারটি ওষুধ যা অনুমোদনের প্রক্রিয়াধীন রয়েছে তা হল ফেনাইলকেটোনুরিয়া, হাইপারমোনোমিয়া এবং গাউচার ডিজিজের জন্য। একটি বিরল রোগ হল একটি স্বাস্থ্যগত অবস্থা যা বিশেষভাবে কম প্রসারিত হয় যা অল্প সংখ্যক লোককে প্রভাবিত করে। এটি সম্মিলিতভাবে যে কোনও দেশের জনসংখ্যার 6 থেকে 8 শতাংশকে যে কোনও সময়ে আক্রান্ত করে। স্বাস্থ্য মন্ত্রকের মতে, ভারতে এই ধরনের 8.4 কোটি থেকে 10 কোটি কেস থাকতে পারে এবং এই রোগগুলির প্রায় 80 শতাংশ জিনগত প্রকৃতির। সরকার সিকেল সেল অ্যানিমিয়া সহ 13টি বিরল রোগকে অগ্রাধিকার দিয়েছে। (AIR NEWS)

96 Days ago