आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

বিশ্বজুড়ে বাঘের জনসংখ্যা বৃদ্ধিতে ভারত সকল সহায়তা দিতে প্রস্তুত: জাভাদেকর

news

কেন্দ্রীয় পরিবেশমন্ত্রী প্রকাশ জাভাদেকার আজ গ্লোবাল টাইগার ডে 2020 এর প্রাক্কালে অল ইন্ডিয়া টাইগার এস্টিমেশন রিপোর্ট -2017 প্রকাশ করেছেন। অনুষ্ঠানে তিনি ভারতের ছোট ছোট বন্য বিড়ালদের একটি পোস্টারও প্রকাশ করেছিলেন। নয়াদিল্লিতে গণমাধ্যম ব্রিফিংয়ে বক্তব্য রেখে মিঃ জাভাদেকার জানিয়েছিলেন যে বিশ্বব্যাপী বাঘের প্রায় জনসংখ্যার প্রায় 70০ শতাংশ ভারতবর্ষ রয়েছে এবং বন্য প্রজাতির কার্যকর সংরক্ষণ প্রদর্শনে এটি বিশ্বকে এগিয়ে নিয়েছে।

তিনি বলেছিলেন, বাঘ প্রকৃতির এক মূল্যবান রত্ন এবং এর উপস্থিতি ইঙ্গিত দেয় যে বন ভাল অবস্থায় রয়েছে। তিনি বলেছিলেন, ১৯ 197৩ সালে দেশে মাত্র ৯ টি বাঘের ভাণ্ডার ছিল যা বর্তমানে বেড়ে দাঁড়িয়েছে ৫০-এ। মিঃ জাভাদেকর বলেছেন যে বাঘ ছাড়াও ভারতেও 30,000 হাতি, 3000 একক-শৃঙ্গযুক্ত রাইনো এবং 500 টিরও বেশি সিংহ রয়েছে। । তিনি বলেছিলেন, বিশ্বে বাঘের জনসংখ্যা বৃদ্ধির জন্য দেশটি প্রতিটি সহায়তা দিতে প্রস্তুত রয়েছে।

ভারতে প্রকৃতির সাথে সুরেলা সহাবস্থানের সংস্কৃতি তুলে ধরে মন্ত্রী উল্লেখ করেছিলেন যে দৈহিক সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও দেশটি বিশ্বের পরিবেশ বৈচিত্রের প্রায় ৮ শতাংশ বজায় রেখেছে। তিনি আরও বলেছিলেন যে গাছের উপাসনার মতো অনুশীলনই প্রকৃতির সাথে ভারতের অনন্য একাত্মতা প্রদর্শন করে।

টাইগার রেঞ্জের দেশগুলির সরকার প্রধানগণ ২০২২ সালের মধ্যে বাঘের সংখ্যা দ্বিগুণ করার সংকল্প করেছিলেন। এ ক্ষেত্রে, সেন্ট পিটার্সবার্গে বাঘ সংরক্ষণ সম্পর্কিত ঘোষণাটি দেশসমূহ ২০১০ সালে স্বাক্ষর করেছিল। বৈঠকে ২৯ শে জুলাই পালনের সিদ্ধান্ত হয় বাঘ সংরক্ষণে সচেতনতা তৈরি করতে বিশ্বজুড়ে টাইগার দিবস হিসাবে।

মিঃ জাভাদেকর জানান যে, সরকার পশুর পর্যাপ্ত জল এবং খাদ্য সরবরাহ নিশ্চিত করার জন্য একটি উচ্চাভিলাষী জল এবং পশুর সম্প্রসারণ কর্মসূচি গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, এই কর্মসূচির লক্ষ্য হচ্ছে দেশে বাঘের সংখ্যা আরও বাড়ানো।

পরিবেশ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বাবুল সুপ্রিয়ো এই বক্তব্যে বক্তব্য রেখেছিলেন, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা দেশে বাঘের বর্ধিত সংখ্যার স্বীকৃতি গর্বের বিষয়। তিনি আশ্বাস দিয়েছিলেন, ভারতে বাঘের সংখ্যা আরও বাড়াতে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হবে। (IMPUT FROM AIR)

63 Days ago

Download Our Free App

Advertise Here