आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

বেঙ্গল ইনসিটিউট একটি COVID-19 এর নমুনা সংগ্রহ করতে একটি রোবোটিক ডিভাইস বিকাশ করে

News

কলকাতা: দুর্গাপুরের সিএসআইআর-সিএমইআরআই একটি স্বল্প ব্যয়যুক্ত রোবোটিক ডিভাইস তৈরি করেছে যা কর্নাভাইরাসের লক্ষণযুক্ত ব্যক্তিদের নমুনা সংগ্রহ করার জন্য সিওভিড -১৯ রোগীর চিকিত্সার পাশাপাশি ব্যবহার করা যেতে পারে।

সিএসআইআর-সিএমইআরআই (সেন্ট্রাল মেকানিকাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট) এর পরিচালক প্রফেসর হরিশ হিরানী বলেছিলেন, '' হাসপাতাল কেয়ার অ্যাসিস্টিভ রোবোটিক ডিভাইস '' ফ্রন্টলাইন স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য খুব সহায়ক হবে যারা সিভিআইডি -19 রোগীদের চিকিত্সা করছেন।

এটি তাদের সামাজিক দূরত্ব বজায় রেখে পরিষেবা সরবরাহে সহায়তা করবে এবং সংক্রামিত হওয়ার সম্ভাবনা হ্রাস করবে বলে তিনি জানান।

ডিভাইসের দাম পাঁচ লক্ষ টাকারও কম এবং ওজন ৮০ কেজির বেশি নয়, এটি স্বাস্থ্যসেবা সুবিধাগুলি ব্যবহার করা সহজ এবং সাশ্রয়ী করে তুলেছে।

ভিডিও কল সুবিধা থাকা ডিভাইসটি রোগীদের খাবার সরবরাহেও ব্যবহার করা যেতে পারে।

ডিভাইসটি স্বয়ংক্রিয় এবং ম্যানুয়াল মোডগুলির মাধ্যমে চলাচল করতে পারে এবং একটি নিয়ন্ত্রণ স্টেশন সহ নার্সিং বুথ দ্বারা নজরদারি করা প্রয়োজন।

হিরানী বলেছিলেন, "এটি একটি কার্যকর জীবাণুমুক্ত পরিবেশে খাদ্য সামগ্রী, ওষুধ, পরীক্ষার সরঞ্জাম, ফাইল, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম পরিবহন করতে সক্ষম হবে।"

ইনস্টিটিউটের একজন মুখপাত্র জানিয়েছেন, ডিভাইসটি 0.5 কিলোমিটার ব্যাপ্তিতে কাজ করতে পারে এবং এর ব্যাটারি চার ঘন্টা থাকে।

"ডিভাইসটির ক্লিনিকাল ট্রায়াল সফল হয়েছে। স্বাস্থ্যসেবা এবং সরকারগুলি আগ্রহ দেখালে আমরা প্রস্তুত থাকব," তিনি বলেছিলেন। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

69 Days ago

Download Our Free App

Advertise Here