ভারত ও আমেরিকা অগ্রগতি, দ্বিপাক্ষিক সম্পর্কের বিকাশের পর্যালোচনা করে

news

ভারত ও আমেরিকা দুই প্লাস দুটি আন্তঃসৌনিক বৈঠকে ক্রস-কাটিং প্রতিরক্ষা, সুরক্ষা এবং বৈদেশিক নীতি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্কের অগ্রগতি এবং বিকাশ পর্যালোচনা করেছে। উভয় দেশ অভিন্ন আগ্রহের ভিত্তিতে এই ক্ষেত্রে সহযোগিতার আরও সম্ভাবনাগুলি অনুসন্ধান করেছিল।

তারা আঞ্চলিক উন্নয়ন নিয়েও আলোচনা করে একটি মুক্ত, উন্মুক্ত, অন্তর্ভুক্তিমূলক, শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিকের জন্য তাদের সন্ধানের পক্ষে সম্মতি জানায়। এই বৈঠকটি ক্যালিফোর্নিয়ার মন্টেরিতে হয়েছিল।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বিদেশ মন্ত্রকের যুগ্ম সচিব গৌরাঙ্গলাল দাস এবং প্রতিরক্ষা মন্ত্রকের যুগ্ম সচিব ভি। আনন্দরাজন।

মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন রাষ্ট্রদূত অ্যালিস ওয়েলস, দক্ষিণ ও মধ্য এশিয়ার বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী সেক্রেটারি অফ স্টেট এবং ইন্দো-প্যাসিফিক সুরক্ষা বিষয়ক সহকারী প্রতিরক্ষা সচিব র‌্যান্ডাল শ্রাইভার।

গত বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে উদ্বোধনকৃত 22 মন্ত্রিসভা অনুষ্ঠিত হয়েছিল। আন্তঃরাষ্ট্রীয় বৈঠক প্রক্রিয়াটি 22 মন্ত্রীর অনুসরণে প্রতিষ্ঠিত হয়েছিল। উভয় পক্ষই এই আলোচনাগুলি এগিয়ে নিতে সম্মত হয়। (IMPUT FROM AIR)

Download Our Free App