A part of Indiaonline network empowering local businesses

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছে

News

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছে। 14 তম ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্য নীতি ফোরাম TPF সভা গতকাল নতুন দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল এবং বাণিজ্য ও শিল্প মন্ত্রী পীযূষ গোয়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি ক্যাথরিন তাই সহ-সভাপতি ছিলেন।

তারা শক্তিশালী দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক গঠনে এবং সামগ্রিক অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধিতে TPF-এর তাৎপর্যের ওপর জোর দেন। মিঃ গোয়েল এবং মিসেস তাই পণ্য ও পরিষেবাগুলিতে ভারত-মার্কিন দ্বিপাক্ষিক বাণিজ্যের শক্তিশালী গতিকে স্বাগত জানিয়েছেন, যা ক্রমাগত বাড়তে থাকে এবং একটি চ্যালেঞ্জিং বিশ্ব বাণিজ্য পরিবেশ সত্ত্বেও 2023 সালের ক্যালেন্ডার বছরে 200 বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। তারা স্বীকার করেছে যে তাদের অর্থনীতির আকার বিবেচনা করে, উল্লেখযোগ্য সম্ভাবনা অবাস্তব রয়ে গেছে এবং দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি এবং বৈচিত্র্য অব্যাহত রাখতে সম্পৃক্ততা আরও বাড়ানোর জন্য তাদের পারস্পরিক ইচ্ছা প্রকাশ করেছে। তারা গত বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত 13তম টিপিএফের পর থেকে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের উপর প্রভাব ফেলতে পারে এমন উদ্বেগগুলি মোকাবেলায় উল্লেখযোগ্য অগ্রগতির স্টক নেন। দুই দেশের মধ্যে বিশ্ব বাণিজ্য সংস্থা ডব্লিউটিও-তে সমস্ত সাতটি দীর্ঘস্থায়ী বাণিজ্য বিরোধের ঐতিহাসিক নিষ্পত্তির পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের তাত্পর্যপূর্ণ পণ্যগুলির সাথে সম্পর্কিত বাজার অ্যাক্সেসের বোঝাপড়ার মাধ্যমে এটি হাইলাইট করা হয়েছিল। এই ফলাফলগুলি 2023 সালের জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক রাষ্ট্রীয় সফরের প্রেক্ষাপটে এবং পরবর্তীতে, সেপ্টেম্বর 2023-এ G20 সম্মেলনের জন্য মার্কিন রাষ্ট্রপতি জো বিডেনের ভারত সফরের প্রেক্ষাপটে দেওয়া হয়েছিল।

তারা সম্মত হয়েছে যে তাদের সরকার বর্ধিত সম্পৃক্ততা অনুসরণ করবে যা বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিকভাবে উপকারী ফলাফলের দিকে পরিচালিত করবে, শ্রমজীবী মানুষের সুবিধার জন্য বাণিজ্য সম্পর্ককে আরও গভীর করবে। উভয় পক্ষই গুরুত্বপূর্ণ খনিজ, শুল্ক ও বাণিজ্য সুবিধা, সরবরাহ শৃঙ্খল এবং উচ্চ-প্রযুক্তি পণ্যের বাণিজ্য সহ কিছু ক্ষেত্র চিহ্নিত করেছে, যেখানে উভয় দেশ অর্থনৈতিকভাবে অর্থপূর্ণ ফলাফল অর্জনের জন্য বর্ধিত সহযোগিতার জন্য একটি উচ্চাভিলাষী এবং দূরদর্শী রোডম্যাপ তৈরি করবে। তারা ভবিষ্যত যৌথ উদ্যোগ চালু করার জন্য ভিত্তি স্থাপনের জন্য এই প্রচেষ্টাগুলি অনুসরণ করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

মিঃ গোয়াল এবং মিসেস তাই একটি পথ প্রতিষ্ঠা করতে সম্মত হয়েছেন যেখানে ভারত এবং মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকৃত সামঞ্জস্যপূর্ণ মূল্যায়ন সংস্থার ফলাফলগুলিকে স্বীকৃতি দেবে। তারা জাতীয় মহাসাগরীয় ও বায়ুমণ্ডলীয় প্রশাসনের প্রযুক্তিগত সহায়তায় তৈরি করা টার্টল এক্সক্লুডার ডিভাইস ডিজাইনের চূড়ান্তকরণকে স্বাগত জানায়। (AIR NEWS)

47 Days ago