आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

ভারত ও মিয়ানমার বিভিন্ন ক্ষেত্রে 10 টি চুক্তি বিনিময় করেছে

News

ভারত ও মিয়ানমার আজ অবকাঠামো, শক্তি, যোগাযোগ ও স্বাস্থ্য সহ বিভিন্ন ক্ষেত্রে 10 টি চুক্তি বিনিময় করেছে।

নয়াদিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মিয়ানমারের রাষ্ট্রপতি ইউ উইন মিন্টের মধ্যে আলোচনার পরে এই চুক্তিগুলি বিনিময় হয়েছে। উভয় নেতা বিভিন্ন দ্বিপক্ষীয় ইস্যু নিয়ে আলোচনা করেছেন।

মিঃ ইউ উইন মিন্ট চার দিনের ভারত সফরে গতকাল নয়াদিল্লিতে পৌঁছেছেন। তাঁর সাথে রয়েছেন ফার্স্ট লেডি ডও চো চোও। আজ সকালে রাষ্ট্রপতি ভবনে মিয়ানমারের রাষ্ট্রপতির এক আনুষ্ঠানিক সংবর্ধনা দেওয়া হয়।

তিনি রাজঘাট সফর করেন এবং জাতির পিতা মহাত্মা গান্ধীকে শ্রদ্ধা জানান। বিদেশমন্ত্রী ডঃ এস জয়শঙ্করও উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে সাক্ষাত করেছিলেন।

ভারত মিয়ানমারের সাথে ধর্মীয়, ভাষাগত এবং জাতিগত সম্পর্ক ভাগ করে নিয়েছে। এটি ভারত সংলগ্ন একমাত্র আসিয়ান দেশ যা দক্ষিণ পূর্ব এশিয়ার প্রবেশদ্বার সরবরাহ করে। ভারত তার আইন পূর্ব ও নেবারহুড ফার্স্ট পলিসির সাথে মিল রেখে মিয়ানমারের সাথে সহযোগিতা বাড়াতে চাইছে।

ভারত মিয়ানমারের পঞ্চম বৃহত্তম বাণিজ্য অংশীদার। এই দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য 2018-19 সালে প্রায় 8 শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং বর্তমান বাণিজ্য দাঁড়িয়েছে 1.7 বিলিয়ন ডলার। মিয়ানমারের রাষ্ট্রপতি তার সফরে বোধগয়া এবং আগ্রা সফর করবেন। (IMPUT FROM AIR)

31 Days ago

Download Our Free App