A part of Indiaonline network empowering local businesses

শীর্ষ শিল্প সংস্থা এবং বিনিয়োগকারীরা ইউনিয়ন বাজেটকে প্রবৃদ্ধি ভিত্তিক বলে অভিনন্দন জানায়

News

শিল্প সংস্থা এবং বিনিয়োগকারীরা কেন্দ্রীয় বাজেট 2023-24 কে প্রগতিশীল, বিচক্ষণ এবং প্রবৃদ্ধি ভিত্তিক বলে স্বাগত জানিয়েছে।

FICCI-এর সভাপতি শুভ্রাকান্ত পান্ডা বলেছেন যে ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি, এই বছরের বাজেট শুধুমাত্র দেশীয় দর্শকদের জন্যই তাৎপর্যপূর্ণ নয়, ভারতের বিশ্বের বৃদ্ধির ইঞ্জিন স্থাপনের দিকেও একটি পদক্ষেপ।

সিআইআই সভাপতি সঞ্জীব বাজাজ বাজেটকে প্রবৃদ্ধিমুখী বলে অভিহিত করেছেন। তিনি বলেন, সরকারি মূলধন ব্যয় ৩৩ শতাংশ বৃদ্ধি হলে কর্মসংস্থান সৃষ্টি হবে।

ASSOCHAM সভাপতি সুমন্ত সিনহা বলেছেন, বাজেটে যে ঘোষণা করা হয়েছে তা ব্যবসা করার সহজতা উন্নত করবে এবং এমএসএমই সেক্টরকে সহায়তা করবে।

কর কমানো সংক্রান্ত কেন্দ্রীয় বাজেট ঘোষণার প্রশংসা করেছে কংগ্রেস। সংসদের বাইরে মিডিয়ার সাথে আলাপকালে, পার্টির সাংসদ সাংসদ কার্তি চিদাম্বরম বলেছেন যে কোনও কর কমানো একটি স্বাগত পদক্ষেপ। দলের আরেক সাংসদ শশী থারুরও বলেছেন, কেন্দ্রীয় বাজেটের কিছু বিষয় ভালো। তিনি অবশ্য বলেন, এতে MGNREGA, বেকারত্ব এবং মুদ্রাস্ফীতির কোনো উল্লেখ নেই।

গতকাল সংসদে তার বাজেট বক্তৃতায়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সরকারী সংস্থাগুলির সমস্ত ডিজিটাল সিস্টেমের জন্য একটি সাধারণ শনাক্তকারী হিসাবে স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) কার্ড ব্যবহার করার প্রস্তাব করেছিলেন।

এই পদক্ষেপটি KYC প্রক্রিয়াটিকে সহজতর করবে এবং আয়কর বিভাগ এবং অন্যান্য সরকারী সংস্থাগুলির জন্য প্যান কার্ডধারীদের নথিগুলি পরিচালনা করা সহজ করবে বলে আশা করা হচ্ছে।

সরকার প্রধানমন্ত্রী আবাস যোজনার ব্যয়কে ৬৬ শতাংশ বাড়িয়ে ৭৯ হাজার কোটি টাকা করেছে।

নতুন প্রতিষ্ঠিত ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স সেক্রেটারিয়েট রেলওয়ে, রাস্তা, শহুরে অবকাঠামো এবং বিদ্যুৎ সহ অবকাঠামোতে আরও বেসরকারী বিনিয়োগের জন্য সমস্ত স্টেকহোল্ডারদের সহায়তা করবে, যা মূলত জনসম্পদ নির্ভর। অমৃত কালের জন্য উপযুক্ত শ্রেণীবিভাগ এবং অর্থায়ন কাঠামোর সুপারিশ করার জন্য পরিকাঠামোর হারমোনাইজড মাস্টার তালিকা একটি বিশেষজ্ঞ কমিটি দ্বারা পর্যালোচনা করা হবে।

সরকার পরিকাঠামোতে বিনিয়োগকে উত্সাহিত করতে এবং 1.3 লক্ষ কোটি টাকার উল্লেখযোগ্যভাবে বর্ধিত ব্যয়ের সাথে পরিপূরক নীতি ক্রিয়াকলাপের জন্য তাদের উত্সাহিত করতে আরও এক বছরের জন্য রাজ্য সরকারগুলিকে 50 বছরের সুদমুক্ত ঋণ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়েছে। (AIR NEWS)

393 Days ago