সরকার প্রাকৃতিক গ্যাস পাইপলাইন গ্রিড 8 টি উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলির আওতায় অনুমতি দেয়

News

ইন্দ্রাধানুশ গ্যাস গ্রিড লিমিটেডকে ৮ টি পূর্ব পূর্বাঞ্চলীয় রাজ্যের আওতাভুক্ত প্রাকৃতিক গ্যাস পাইপলাইন গ্রিড নির্মাণের জন্য সরকার 5 হাজার, 559 কোটি টাকার ভায়াবিলিটি গ্যাপ তহবিল অনুমোদন করেছে।

অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি, সিসিইএ গতকাল নয়াদিল্লিতে মূলধন অনুদানকে অনুমোদন দিয়েছে। গ্যাস পাইপলাইন প্রকল্পের জন্য সরকারের এটি তৃতীয় অর্থায়ন

গ্রিডের মোট ব্যয় ৯ হাজার ২৫6 কোটি টাকা এবং অনুমোদিত ভিজিএফের প্রকল্পের 60০ শতাংশ ব্যয় হবে। ১,6566 কিলোমিটার পাইপলাইন আসামের গুয়াহাটিকে এই অঞ্চলের প্রধান শহরগুলি যেমন ইটানগর, ডিমাপুর, কোহিমা, ইম্ফল, আইজল এবং আগরতলার সাথে সংযুক্ত করবে।

পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেছিলেন, প্রকল্পটি উত্তর-পূর্বের জন্য সরকারের হাইড্রোকার্বন ভিশন ২০৩০ বাস্তবায়নের জন্য গুরুত্বপূর্ণ। তিনি বলেছিলেন, গ্যাস পাইপলাইন গ্রিডটি উত্তর-পূর্ব অঞ্চলের আটটি রাজ্যেই বিকাশিত হবে।

মূলধন অনুদান বিভিন্ন ধরণের গ্রাহকদের প্রাকৃতিক গ্যাস সরবরাহ করবে এবং তরল জ্বালানী প্রতিস্থাপনে সহায়তা করবে। সরকার বলেছিল যে পাইপলাইন গ্রিড গ্রাহকদের নির্ভরযোগ্যতা এবং নিরবচ্ছিন্ন প্রাকৃতিক গ্যাস সরবরাহ নিশ্চিত করবে যা অন্যথায় দেশের এই অংশে বিভিন্ন কারণে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

সিসিইএ নীলাচল ইস্পাত নিগম লিমিটেড-এনআইএনএলে চার কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজ এবং দুটি রাষ্ট্রীয় পিএসইউর অধীনে থাকা ইক্যুইটি বিক্রয় করার নীতিগত অনুমোদন দিয়েছে। এটি খনিজ ও ধাতব ট্রেডিং কর্পোরেশন এমএমটিসি লিমিটেডের 49.78 শতাংশ ইক্যুইটি শেয়ারহোল্ডার এবং জাতীয় খনিজ উন্নয়ন কর্পোরেশনের 10.10 শতাংশ কৌশলগত পুনর্বিন্যাসের অনুমোদন দিয়েছে। সিসিইএ, মেকন এবং ভারত ভারী ভারী বৈদ্যুতিক লিমিটেডের প্রত্যেকে 68৮ শতাংশের কৌশলগত পুনঃনির্মাণের অনুমোদন দিয়েছে। (IMPUT FROM AIR)

39 Days ago