Best for small must for all

সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের ভূমি ব্যবহারের পরিবর্তনের জন্য পরিবেশ ছাড়পত্র ও বিজ্ঞপ্তি বহাল রাখে এসসি

news

সুপ্রিম কোর্ট, একটি সর্বাধিক রায়তে, আজ জাতীয় রাজধানীতে সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের জন্য জমি ব্যবহার পরিবর্তনের জন্য পরিবেশগত ছাড়পত্র এবং বিজ্ঞপ্তি বহাল রেখেছে। এপেক্স আদালত তার রায়ে বলেছে, দিল্লি উন্নয়ন কর্তৃপক্ষ (ডিডিএ) আইনের অধীনে ক্ষমতা প্রয়োগের বিষয়টি বৈধ ছিল এবং পরিবেশ মন্ত্রকের পরিবেশ ছাড়পত্রের সুপারিশগুলি যথাযথ ছিল। মামলার শুনানি করা তিন বিচারপতির বেঞ্চে বিচারপতি দীনেশ মহেশ্বর, এ। এম খানওয়িলকার ও সঞ্জীব খান্না ছিলেন।

সুপ্রিম কোর্ট আরও বলেছে যে তারা ভবিষ্যতে প্রকল্পগুলিতে বিশেষত যেসব শহরগুলিতে দূষণের বিষয়, সেখানে ধূমপান টাওয়ার স্থাপনের জন্য পরিবেশ মন্ত্রকের প্রতিও আহ্বান জানিয়েছে।

অ্যাপেক্স কোর্ট তার রায়ে বলেছে যে নির্মাণ কাজ শুরু করার সময় তিহ্য সংরক্ষণ কমিটির অনুমোদনের দরকার ছিল। এটি প্রকল্পের সমর্থকদের হেরিটেজ কমিটির অনুমোদন পাওয়ারও নির্দেশনা দেয়। এই প্রকল্পটি সংসদ ও কেন্দ্রীয় সচিবালয়ের ভবনগুলিতে যে অঞ্চলটি জমি ব্যবহার এবং পরিবেশ বিধিবিধানকে অদ্ভুতভাবে মেনে চলেছে কিনা তা নিয়ে প্রশ্ন তুলেছিল এমন একটি পিটিশন শুনানি করছে এসসি।

এর আগে, ই ডিসেম্বর সুপ্রিম কোর্ট নতুন সংসদ ভবনের ভিত্তি প্রস্তর অনুষ্ঠানের অনুমতি দিয়েছিল, তবে 10 ই ডিসেম্বর এটি নির্দেশ দিয়েছে যে কোনও নির্মাণ কাজ না করা উচিত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সংসদ ভবন নির্মাণের জন্য ভিত্তি প্রস্তর স্থাপন ও ভূমি পূজন করেছিলেন, যা ২০০০০ কোটি টাকার সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অংশ।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরি উচ্চাভিলাষী সেন্ট্রাল ভিস্তা প্রকল্পের অগ্রগতির বিষয়ে সুপ্রিম কোর্টের রায়কে স্বাগত জানিয়েছেন।

একটি টুইট বার্তায় মন্ত্রী বলেছিলেন, কেন্দ্রীয় সরকার বরাবরই পরিবেশ সংক্রান্ত উদ্বেগের প্রতি সংবেদনশীল ছিল এবং নির্মানের সময়কালে সর্বোচ্চ মান মেনে চলতে থাকবে। তিনি আরও যোগ করেছিলেন যে, দিল্লি একটি বিশ্বমানের রাজধানী নগরী হওয়ার পথে এবং ২০২২ সালে দেশটির স্বাধীনতার 75৫ বছর পূর্ণ হওয়ার সাথে সাথে একটি নতুন সংসদ ভবন তৈরি হবে। (IMPUT FROM AIR)

55 Days ago

Download Our Free App

Advertise Here