आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

COVID-19 পুনরুদ্ধারের হার দেশে 58.57 pct উন্নতি করে

news

বাংলাদেশ সরকার পুনরাবৃত্ত লোকসান ও স্বল্প উত্পাদনশীলতার কারণে দেশের সমস্ত সরকারী পাটকল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। রবিবার বাংলাদেশের টেক্সটাইল ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ কথা ঘোষণা করে বলেছেন, শ্রমিকদের বকেয়া পরিশোধের জন্য সরকার কর্তৃক মালিকানাধীন বাংলাদেশ পাট মিল কর্পোরেশনকে (বিজেএমসি) পাঁচ হাজার কোটি টাকা প্রদান করা হবে। মন্ত্রী বলেন, মিলগুলি পরে পিপিপি বা যৌথ উদ্যোগের মডেলটির অধীনে কাজ শুরু করবে।

গোলাম দস্তগীর বলেছিলেন যে দেশীয় ও বৈশ্বিক চাহিদার সাথে সামঞ্জস্য রেখে ন্যায়বিচারের মিলগুলি আধুনিকীকরণ করা হবে। তিনি বলেন, এই মিলগুলির যন্ত্রপাতি 60০-70০ বছরের পুরানো এবং তাদের উত্পাদন ক্ষমতা শূন্যের কোঠায় নেমে এসেছে।

সরকার ঘোষণা করেছে যে কারখানা বন্ধে ক্ষতিগ্রস্থ ২৫ হাজার পাট শ্রমিককে স্বেচ্ছাসেবী অবসর প্রকল্পের সুবিধা দেওয়া হবে।

বাংলাদেশের পাট শিল্প রফতানির উপর নির্ভর করে নির্ভর করে যা এর আয়ের প্রায় ৮০ শতাংশ অবদান রাখে। যাইহোক, সাম্প্রতিক সময়ে ভারত ও তুরস্ক যে দুটি বড় বাজার ছিল তত চাহিদা কমার কারণে আন্তর্জাতিক বাজার সঙ্কুচিত হয়ে গেছে।

বাংলাদেশ পাটজাত পণ্যের একটি বৃহৎ বৈশ্বিক সরবরাহকারী। আয়তনের নিরিখে এটি 2018 সালে বিশ্বব্যাপী চাহিদার প্রায় 80 শতাংশ অবদান রেখেছে। বিশ্বব্যাপী উত্পাদনের 90 শতাংশের উপরে সম্মিলিত অংশ নিয়ে দেশটি প্রতি বছর গড়ে 1.5 মিলিয়ন টন পাট উত্পাদন করে। (IMPUT FROM AIR)

45 Days ago

Download Our Free App

Advertise Here