A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

ISRO সফলভাবে পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ EOS-04 উৎক্ষেপণ করেছে

news

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা, ISRO আজ সকালে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্রের প্রথম লঞ্চ প্যাড থেকে পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল PSLV-C52 সফলভাবে উৎক্ষেপণ করেছে। PSLV-C52 মিশন কক্ষপথে তিনটি স্যাটেলাইটও ইনজেকশন দিয়েছে। ISRO-এর চেয়ারম্যান সি এস সোমনাথ বলেছেন যে উৎক্ষেপণটি নিখুঁত ছিল এবং চারটি ধাপই নিখুঁত ছিল। সফল উৎক্ষেপণের জন্য তিনি পিএসএলভি দলকে ধন্যবাদ জানান।

PSLV C52 কক্ষপথে 1710 কেজি ওজনের একটি EOS-04 রাডার ইমেজিং স্যাটেলাইট স্থাপন করেছে। EOS-04 কৃষি, বনায়ন এবং বৃক্ষরোপণ, মাটির আর্দ্রতা এবং জলবিদ্যা এবং বন্যার ম্যাপিংয়ের মতো অ্যাপ্লিকেশনগুলির জন্য সমস্ত আবহাওয়ার অবস্থার অধীনে উচ্চ-মানের চিত্র সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে।

এই স্যাটেলাইটটি ধীরে ধীরে সূর্যের সমলয় মেরু কক্ষপথে অবস্থান করবে। সহ-যাত্রী হিসাবে INS-2TD প্রযুক্তি প্রদর্শনকারী উপগ্রহ এবং INSPIRE স্যাট 1টি ছাত্র উপগ্রহও কক্ষপথে স্থাপন করা হয়েছিল। INS-2TD হল ভারত-ভুটান যৌথ স্যাটেলাইট INS-2B-এর অগ্রদূত। INS-2TD দিনে এবং রাতে ভূমি এবং জলের পৃষ্ঠের তাপমাত্রা এবং তাপীয় জড়তা মূল্যায়ন করার জন্য একটি তাপীয় ইমেজিং ক্যামেরা বহন করে।

ইন্সপায়ার স্যাট-1 হল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্স অ্যান্ড টেকনোলজির একটি ছোট উপগ্রহ যা কলোরাডো বিশ্ববিদ্যালয়ের ল্যাবরেটরি অফ অ্যাটমোস্ফিয়ারিক অ্যান্ড স্পেস ফিজিক্সের সহযোগিতায়। এটি ছিল PSLV-C52 লঞ্চ ভেহিকেলের সিরিজের 54তম উৎক্ষেপণ। (IMPUT FROM AIR)

795 Days ago