आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

SC কেন্দ্রকে মন্দির নির্মাণের জন্য আস্থা স্থাপনের, মসজিদের জন্য বিকল্প জমি বরাদ্দের নির্দেশ দিয়েছে

news


সুপ্রিম কোর্ট আজ মন্দিরটি নির্মাণের জন্য অযোধ্যাতে বিতর্কিত স্থানটিকে একটি ট্রাস্ট স্থাপন এবং সুন্নি ওয়াক্ফ বোর্ডকে পাঁচ একর মাপের উপযুক্ত বিকল্প প্লট দেওয়ার জন্য কেন্দ্রকে তিন থেকে চার মাসের মধ্যে একটি পরিকল্পনা তৈরি করার নির্দেশ দিয়েছে। রাম জন্মভূমি-বাবরি মসজিদ ভূমি বিবাদ মামলার historicতিহাসিক রায় ঘোষণার সময় প্রধান বিচারপতি রঞ্জন গোগোই বলেছেন, রায় সর্বসম্মত।

পাঁচ সদস্যের বেঞ্চ পর্যবেক্ষণ করেছে যে বিতর্কিত ২.7777 একর জমি কেন্দ্রীয় সরকার গ্রহীতার কাছে থাকবে। এতে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার কর্তৃক গৃহীত হলে নির্মোহী আখড়া ট্রাস্টে প্রতিনিধিত্ব দেওয়া হবে। শীর্ষ আদালত পুরো বিতর্কিত জমির নিয়ন্ত্রণ চেয়ে আখড়ার আবেদন খারিজ করে দিয়েছিল। বেঞ্চ জানিয়েছে, বাবরি মসজিদের ক্ষতি হওয়া আইন লঙ্ঘন ছিল। প্রধান বিচারপতি বলেছেন, সাংবিধানিক প্রকল্পের আওতায় গঠিত আদালতের উচিত পূজারীদের বিশ্বাস ও বিশ্বাসে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকা।

আদালত বলেছিল, হিন্দুরা এই জায়গাটিকে ভগবান রামের জন্মস্থান হিসাবে বিবেচনা করে এবং এমনকি মুসলমানরাও বিতর্কিত স্থান সম্পর্কে এই কথা বলে। এটি আরও লক্ষ্য করেছে যে মসজিদটি খালি জমিতে নির্মিত হয়নি। এতে আরও বলা হয়েছে যে প্রত্নতাত্ত্বিক প্রমাণকে নিছক একটি মতামত হিসাবে অভিহিত করা ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ, এএসআই-এর এক বিরাট প্রতিরোধ হবে।

এতে আরও বলা হয়েছে যে মসজিদটি নির্মাণের জন্য কোনও মন্দির ভেঙে দেওয়া হয়েছিল কিনা এএসআই প্রতিষ্ঠা করেননি। এটি আরও উল্লেখ করেছে যে অন্তর্নিহিত কাঠামো একটি ইসলামিক কাঠামো ছিল না। বেঞ্চ বলেছে যে ধ্বংস হওয়া কাঠামোর নীচে একটি মন্দির রাখার বিষয়টি এএসআই প্রতিষ্ঠা করেছেন। এতে বলা হয়েছে যে প্রমাণ থেকে বোঝা যায় যে মুসলমানরা মসজিদে জুমার নামাজ আদায় করেছেন যা ইঙ্গিত দেয় যে তারা অধিকার হারিয়েছে না। (IMPUT FROM AIR)

143 Days ago

Download Our Free App