Best for small must for all

'U for Ugly': প্রশ্নবিদ্ধ এবং বর্ণবাদী বই থেকে পাঠদানের জন্য দুই শিক্ষককে বরখাস্ত করা হয়েছে

News

কলকাতা: বিশ্ব যখন বর্ণবাদবিরোধী বিক্ষোভের মুখোমুখি হচ্ছে, পশ্চিমবঙ্গ শিক্ষা বিভাগ একটি পৌরসভা পরিচালিত বিদ্যালয়ের দুই শিক্ষককে অনুরূপ শব্দ ও চিত্র সহ বর্ণমালা উপস্থাপন করায় সেখানে স্থগিত করেছে যেখানে "ইউ কুটির পক্ষে" চিত্রটির বিপরীতে প্রদর্শিত হয়েছিল একটি অন্ধকারযুক্ত ছেলে

ঘটনাটি প্রকাশ পেয়েছে যখন একটি পিতা-মাতা তার সন্তানকে পড়ানোর সময় দৃষ্টান্তটি নজরে এলে রাজ্য শিক্ষা বিভাগে অভিযোগ দায়ের করেছিলেন।

বর্ধমান পৌরসভা গার্লস (প্রাথমিক) বিদ্যালয়ে ঘটনাটি ঘটেছে। স্কুলটি লকডাউনের কারণে বন্ধ থাকায় কলেজের প্রফেসর অভিযোগকারী সুদীপ মজুমদার বলেছিলেন, "কুরুচিপূর্ণর উদাহরণ দেওয়ার জন্য আমি যখন একটি কালো ছেলের মুখের ছবিটি দেখেছি তখন আমি হতবাক হয়ে পড়েছিলাম। কীভাবে এটি সম্ভব হতে পারে?" তিনি জিজ্ঞাসা করলেন।

মজুমদার অভিযোগ করেন যে এই বইটি শিক্ষা দফতরের পাঠ্যপুস্তকের অংশ ছিল, এমন দাবি দাবি করেছেন শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি।

"পাঠ্যপুস্তকটি স্কুল নিজেই প্রবর্তন করেছিল। এই দুটি কাজকে আমাদের বরখাস্ত করা হয়েছে কারণ শিক্ষার্থীদের মনে যে কুসংস্কার থাকতে পারে তা নিয়ে আমাদের শূন্যতা রয়েছে।" ’চ্যাটার্জি বলেছিলেন।

স্থগিত শিক্ষকদের একজন শ্রাবণী মল্লিক ভুলটির নিন্দা করেছেন।

"যদিও আমি বিদ্যালয়ের প্রাথমিক বিভাগের প্রশাসনিক প্রধান, তবুও এই বিষয়টি ভারপ্রাপ্ত শিক্ষকের দ্বারা দেখা উচিত," তিনি বলেছিলেন।

অন্য স্থগিত শিক্ষক বার্নালি ঘোষ বলেছিলেন, "যদিও আমি শিক্ষক ইনচার্জ, তবুও বিদ্যালয়ের সমস্ত বিষয় পর্যবেক্ষণ করা হচ্ছে শ্রাবণী। বইটি পড়ানোর জন্য কেন নির্বাচিত হয়েছিল তা আমার কোনও ধারণা নেই।’ ’

বইটির প্রকাশক শিশির কুমার পাল স্বীকার করেছেন যে এটি একটি বড় ভুল ছিল।

"এটি কীভাবে হয়েছিল আমি তদন্ত করব We আমরা ভুলটি সংশোধন করব এবং বইটি আবার মুদ্রণ করব We আমরা ভালভাবে আমাদের ব্যয়ে বিদ্যালয়গুলিতে সংশোধিত বইগুলি দেব,’ ’তিনি বলেছিলেন। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

329 Days ago

Download Our Free App

Advertise Here