A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

UAE ভারতে ইন্টিগ্রেটেড ফুড পার্ক গড়ে তুলতে দুই বিলিয়ন ডলার বিনিয়োগ করবে

News

ভারত, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতারা বলেছেন যে উদ্বোধনী I2U2 শীর্ষ সম্মেলনে খাদ্য নিরাপত্তা সংকট এবং পরিচ্ছন্ন শক্তির উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে। একটি যৌথ বিবৃতিতে, I2U2 নেতারা বলেছেন, দীর্ঘমেয়াদী, আরও বৈচিত্র্যময় খাদ্য উত্পাদন এবং খাদ্য সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করার জন্য উদ্ভাবনী উপায় নিয়ে আলোচনা করা হয়েছে যা বিশ্বব্যাপী খাদ্য শককে আরও ভালভাবে পরিচালনা করতে পারে।

UAE ভারত জুড়ে ইন্টিগ্রেটেড ফুড পার্কগুলির একটি সিরিজ তৈরি করতে দুই বিলিয়ন ডলার বিনিয়োগ করার ঘোষণা করেছে। এই পার্কগুলি অত্যাধুনিক জলবায়ু-স্মার্ট প্রযুক্তি অন্তর্ভুক্ত করবে যাতে খাদ্যের বর্জ্য এবং নষ্ট হওয়া কমানো যায়, বিশুদ্ধ পানি সংরক্ষণ করা যায় এবং পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎস কাজে লাগে। ভারত প্রকল্পের জন্য উপযুক্ত জমি দেবে এবং খাদ্য পার্কগুলিতে কৃষকদের একীভূত করার সুবিধা দেবে। মার্কিন এবং ইসরায়েলি বেসরকারী খাতগুলিকে তাদের দক্ষতা ধার দিতে এবং প্রকল্পের সামগ্রিক স্থায়িত্বে অবদান রাখে এমন উদ্ভাবনী সমাধানগুলি অফার করার জন্য আমন্ত্রণ জানানো হবে। এই বিনিয়োগগুলি ফসলের ফলন সর্বাধিক করতে এবং দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যে খাদ্য নিরাপত্তাহীনতা মোকাবেলায় সহায়তা করবে।

এর আগে, প্রথম I2U2 শীর্ষ সম্মেলনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন যে I2U2 ফ্রেমওয়ার্কের অধীনে, ভারত-ইসরায়েল-UAE-USA জল, শক্তি, পরিবেশ, স্বাস্থ্য এবং মহাকাশের ক্ষেত্রে বিনিয়োগ বাড়াতে কাজ করছে। মিঃ মোদি বলেছিলেন যে I2U2 প্রথম শীর্ষ সম্মেলন থেকেই একটি ইতিবাচক এজেন্ডা নির্ধারণ করেছে এবং জাতিগুলির দক্ষতা একত্রিত করে তারা মানবতার কল্যাণে একত্রিত হতে পারে। প্রধানমন্ত্রী বলেন, তারা খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিশ্বব্যাপী উন্নয়ন উদ্যোগকে এগিয়ে নিতে কাজ করবে। মিঃ মোদি বলেছিলেন যে অনেক ক্ষেত্রে যৌথ প্রকল্পগুলি চিহ্নিত করা হয়েছে এবং সেগুলিতে এগিয়ে যাওয়ার জন্য একটি রোডম্যাপ তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, এই সহযোগিতামূলক কাঠামো ক্রমবর্ধমান বৈশ্বিক অনিশ্চয়তার মুখে ব্যবহারিক সহযোগিতার জন্য একটি ভালো মডেল। মিঃ মোদী আত্মবিশ্বাস ব্যক্ত করেছেন যে I2U2 এর সাথে বিশ্বব্যাপী শক্তি সুরক্ষা, খাদ্য নিরাপত্তা এবং অর্থনৈতিক বৃদ্ধির দিকে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখা হবে।

নয়াদিল্লিতে মিডিয়াকে ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রা বলেছেন যে প্রধানমন্ত্রী মোদি অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার বিষয়ে অন্যান্য I2U2 নেতাদের সাথে খোলামেলা এবং উদ্দেশ্যমূলক কথোপকথন করেছেন। মিঃ কোয়াত্রা বলেন, শীর্ষ সম্মেলনের একটি খুব ইতিবাচক, গঠনমূলক এবং বাস্তব এজেন্ডা ছিল যার মধ্যে নির্দিষ্ট যৌথ প্রকল্পের প্রচারের বিষয়ে আলোচনা অন্তর্ভুক্ত ছিল। (AIR NEWS)

644 Days ago