A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

আদালত প্রধানমন্ত্রী কার্স ফান্ডের আওতায় নেওয়া অর্থ সরাসরি এনডিআরএফ-এ স্থানান্তর করতে অস্বীকার করেছ

news

সুপ্রিম কোর্ট আজ জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া তহবিলের (এনডিআরএফ) কোভিড -১৯ ত্রাণের জন্য নির্ধারিত প্রধানমন্ত্রী কার্স তহবিলের অধীনে সংগৃহীত অর্থ স্থানান্তরকে নির্দেশ দিতে অস্বীকার করেছে।

বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি এবং বিচারপতি এমআর শাহের বেঞ্চও বলেছিল যে প্রধানমন্ত্রী কেয়ারস তহবিলে অবদান একটি দাতব্য ট্রাস্টের তহবিল। আদালত বলেছিল যে এনডিআরএফ-তে অবদানের বিষয়ে কোনও বিধিবদ্ধ নিষেধাজ্ঞা ছিল না। বেঞ্চ আরও স্পষ্ট করে জানিয়েছে যে প্রধানমন্ত্রী কার্স তহবিলের অধীনে সংগৃহীত তহবিলগুলি এনডিআরএফ থেকে সম্পূর্ণ আলাদা। COVID-19- এর জন্য জাতীয় পরিকল্পনা স্থাপনের জন্য আবেদকের প্রার্থনার বিষয়ে, অ্যাপেক্স আদালত বলেছে যে কেন্দ্র কর্তৃক প্রস্তুত পরিকল্পনা মহামারীটি পূরণ করার জন্য যথেষ্ট।

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর নেতিবাচক নকশার জন্য বিজেপি সভাপতি জে পি নদ্দা প্রধানমন্ত্রী কেয়ারস তহবিলের বিষয়ে সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে এক ভয়াবহ আঘাত বলে বর্ণনা করেছেন। মিঃ নাড্ডা বলেছিলেন, কংগ্রেস পার্টি এবং এর সহযোগীদের অসৎ উদ্দেশ্য এবং দূষিত প্রচেষ্টা সত্ত্বেও সত্যটি আলোকিত হয়েছে। বিজেপি রাষ্ট্রপতি বলেছেন, মিঃ গান্ধীর অনুদানগুলি সাধারণ মানুষ বার বার খারিজ করেছেন, যিনি প্রধানমন্ত্রী কেয়ারস তহবিলের জন্য অবিচ্ছিন্নভাবে অবদান রেখেছেন।

মিঃ নাড্ডা অভিযোগ করেছিলেন যে গান্ধী পরিবার কয়েক দশক ধরে পিএমএনআরএফ প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলকে তার ব্যক্তিগত অবিশ্বাস হিসাবে বিবেচনা করেছে এবং নির্লজ্জভাবে নাগরিকদের কঠোর উপার্জিত অর্থ পিএমএনআরএফ থেকে তার পরিবার ট্রাস্টগুলিতে স্থানান্তর করেছে।

কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ আজ বিরোধীদের তীব্র কৌতূহল নিয়ে বলেছেন যে পিএমকারেস তহবিল সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায় ইস্যুটি সম্পর্কে বাতাসকে সাফ করেছে। তিনি বলেছিলেন, পিএমকারেস তহবিলের সমস্ত অনুদান স্বচ্ছভাবে করা হয়।

মিঃ প্রসাদ জানিয়েছিলেন যে এখন পর্যন্ত পিএমকারেস তহবিল থেকে প্রাপ্ত স্বেচ্ছাসেবী অনুদানের মধ্যে এখন পর্যন্ত দেশে ৫০ হাজার ভেন্টিলেটর কেনার জন্য ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকা। এই ভেন্টিলেটরগুলি COVID রোগীদের জরুরি প্রয়োজনের যত্ন নিতে ব্যবহৃত হয়। তিনি বলেছিলেন, এই তহবিল থেকে এক হাজার কোটি টাকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে অভিবাসী শ্রমিকদের যত্ন নেওয়ার জন্য দেওয়া হয়েছে। মন্ত্রী আরও জানান, পিভিসিএআরইএস তহবিল থেকে ১০০ কোটি রুপিও কোভিড ভ্যাকসিন উন্নয়নের জন্য দেওয়া হয়েছে।

তিনি বলেছিলেন, পিএমসিএআরইএস একটি নিবন্ধিত পাবলিক ট্রাস্ট এবং স্বচ্ছতা এর আইনী প্রয়োজনীয়তা এবং তহবিল পরিচালনার ক্ষেত্রে বৃহত্তর লিখিত। মিঃ প্রসাদ বলেছিলেন যে এমন সময়ে যখন দেশের প্রত্যেকে বিশ্বব্যাপী মহামারী সংঘটিত করার লক্ষ্যে কাজ করছে, বিরোধীরা কোভিড -১৯ এর বিরুদ্ধে জাতীয় সংকল্পকে দুর্বল করার কোনও সুযোগই ছাড়বে না বলে মনে হয়। (INDIAONLINE)

1340 Days ago