A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

আম্ফানকে মোকাবেলা করতে সাড়া জাগানো প্রস্তুতি পর্যালোচনা করেছেন প্রধানমন্ত্রী মোদী

News

প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যে, ঘূর্ণিঝড় আম্ফানের পথের অঞ্চলগুলি থেকে লোকদের সরিয়ে নেওয়ার এবং পর্যাপ্ত পরিমাণে প্রয়োজনীয় সরবরাহ বজায় রাখার জন্য সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা উচিত। মিঃ মোদী আজ বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘আম্ফান’ বিকাশের পরিপ্রেক্ষিতে সাড়া জাগানো পদক্ষেপের পর্যালোচনা করার জন্য একটি উচ্চ পর্যায়ের বৈঠকের সভাপতিত্ব করেছিলেন।

তিনি পরিস্থিতি পর্যালোচনা করেছেন এবং প্রতিক্রিয়া প্রস্তুতির পাশাপাশি জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (এনডিআরএফ) উপস্থাপিত খালি করার পরিকল্পনা পর্যালোচনা করেছেন। পরে, একটি টুইট বার্তায় মিঃ মোদী বলেছিলেন, তিনি প্রত্যেকের সুরক্ষার জন্য প্রার্থনা করেন এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সম্ভাব্য সকল সহায়তার আশ্বাস দেন।
 
ভারত আবহাওয়া অধিদফতর জানিয়েছে যে সুপার ঘূর্ণিঝড়টি ২০ শে মে বিকেলে পশ্চিমবঙ্গ উপকূলে একটি চরম তীব্র ঘূর্ণিঝড় হিসাবে বায়ু গতিতে ১৯৫ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এটি রাজ্যের উপকূলীয় জেলাগুলিতে ভারী থেকে চরম ভারী বৃষ্টিপাত ঘটাবে।
 
পশ্চিমবঙ্গে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি এবং কলকাতা জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। ঝড়টি জগৎসিংহপুর, কেন্দ্রপাড়া, ভদ্রক এবং বালাসোর সহ উত্তর ওড়িশার উপকূলীয় জেলাগুলিতেও প্রভাব ফেলতে পারে।
 
আবহাওয়া অধিদপ্তর জ্যোতির্বিজ্ঞানের জোয়ারের ওপরে প্রায় চার থেকে পাঁচ মিটার উচ্চতার ঝড়ের তীব্র ঝুঁকির বিষয়ে সতর্ক করেছে, যা দক্ষিণ ও উত্তর ২৪ পরগনার নিম্নাঞ্চলীয় উপকূলীয় অঞ্চল এবং পশ্চিম মেদিনীপুরের পূর্ব মেদিনীপুরে তিন থেকে চার মিটার উচ্চতার স্রোত বর্ষণ করবে। অবতরণের সময় ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের উপকূলীয় জেলাগুলিতে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।
 
বৈঠক চলাকালীন সংশ্লিষ্ট সকলকে বিদ্যুত ও টেলিযোগযোগের মতো অত্যাবশ্যকীয় সেবা রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য পর্যাপ্ত প্রস্তুতি নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে এবং সময়মতো তাদের প্রস্তুতিও ভালোভাবে পর্যালোচনা করতে হবে এবং সেক্ষেত্রে দ্রুত সেবা পুনরায় চালু করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কোন বাধা।
 
ভারতীয় উপকূলরক্ষী ও নৌবাহিনী ত্রাণ ও উদ্ধারকাজের জন্য জাহাজ এবং হেলিকপ্টার স্থাপন করেছে। এই রাজ্যে সেনাবাহিনী এবং বিমান বাহিনী ইউনিটগুলিও স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে। এনডিআরএফ ওড়িশা এবং পশ্চিমবঙ্গে 25 টি দল মোতায়েন করেছে। অতিরিক্তভাবে, 12 টি দলকে স্ট্যান্ডবাইতে রাখা হয়েছে।

দলগুলি নৌকা, গাছ কাটার, টেলিকম সরঞ্জাম ইত্যাদির মতো প্রয়োজনীয় সামগ্রীতে সজ্জিত রয়েছে মেট বিভাগ অধিভুক্ত সমস্ত রাজ্যকে সর্বশেষ পূর্বাভাস সহ নিয়মিত বুলেটিন জারি করে আসছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকও রাজ্য সরকারের সাথে অবিচ্ছিন্ন যোগাযোগে রয়েছে।
 
নয়াদিল্লিতে যে উচ্চ-স্তরের বৈঠক হয়েছিল, তাতে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা পি কে সিনহা এবং মন্ত্রিপরিষদ সচিব রাজীব গৌবা ছাড়াও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ ঘূর্ণিঝড় আমফানকে সামনে রেখে পশ্চিমবঙ্গ ও ওড়িশার মুখ্যমন্ত্রীদের সাথে কথা বলেছেন। মিঃ শাহ তত্পরতা পর্যালোচনা করে সমস্ত প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দিয়েছিলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী পুনরায় উল্লেখ করেছিলেন যে পরিস্থিতি মোকাবেলায় ক্ষতিগ্রস্থ রাজ্যগুলিকে যে কোনও সহায়তা দিতে কেন্দ্রীয় সরকার প্রস্তুত। (IMPUT FROM AIR NEWS)

1430 Days ago