A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

উত্তর ভারতে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে; ঘন কুয়াশা খামারগুলি জাতীয় জীবনকে প্রভাবিত করে জাতীয় রাজধানী

news

তীব্র শীত প্রবাহ উত্তর ভারতকে জোরদার করে চলেছে। হরিয়ানা সরকার শীতের কামড়ের কারণে সমস্ত স্কুল দুটি দিনের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। ঘন কুয়াশা এই অঞ্চলে রেল, সড়ক ও বিমান যাতায়াতকে প্রভাবিত করেছে।

দিল্লির বাসিন্দারা আজ সকালে জাতীয় রাজধানীতে ঘন কুয়াশায় জেগে ওঠেন। দিল্লিতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে স্বাভাবিকের চেয়ে চার ডিগ্রি সেলসিয়াস কম

জম্মু ও কাশ্মীরে শ্রীনগর মৌসুমের শীতলতম রাতে রেকর্ড করেছে। ডাল লেকের পাড় জমেছে। নতুন বছরের প্রাক্কালে কাশ্মীরে বৃষ্টি ও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে মেট ডিপার্টমেন্ট। হিমাচল প্রদেশেও নতুন বছরের প্রাক্কালে তুষারপাতের সম্ভাবনা রয়েছে।

লাদাখে, গত এক সপ্তাহ থেকে তীব্র শীতের আবহাওয়া অব্যাহত রয়েছে। ঠাণ্ডা আবহাওয়া এড়াতে লোকেরা বাড়ির ভিতরে থাকতে পছন্দ করে সাধারণ জীবন আক্রান্ত হয়। এই অঞ্চলের বিভিন্ন অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা আরও মাইনাস 19 ডিগ্রিতে নেমেছে।

এআইআই সংবাদদাতা জানিয়েছেন যে শীতের আবহাওয়া কাটা থেকে কোনও স্বস্তি পাওয়া যাচ্ছে বলে মনে হচ্ছে না। প্রচণ্ড শীতের আবহাওয়ার কারণে লাদাখ এখন হিমশীতল অবস্থায়। জলাশয় নদী, খাল এবং হ্রদ শীটের একটি পুরু স্তর দিয়ে হিমশীতল। জল সরবরাহের জন্য লোকেরা জল সরবরাহের টেপগুলি গরম করতে হয়।

উত্তর প্রদেশ থেকে আসা বরফ বাতাসের কারণে মধ্য প্রদেশে পুরো রাজ্য তীব্র শীতের কবলে পড়ে। মন্ডলা জেলার কানহা জাতীয় উদ্যানে পারদ শূন্যের কোঠায় নেমেছে।

রাজধানী ভোপালে টানা দ্বিতীয় দিন তাপমাত্রা ডিগ্রী ডিগ্রির নীচে থেকে যায়। শীতের কারণে সাধারণ জীবন খারাপভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে। লোকেরা বাড়িগুলিতে অগ্নি ও হিটারের কাছে থাকতে পছন্দ করে।

আবহাওয়া অধিদফতরের মতে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতি একই রকম থাকবে।
তীব্র শীত প্রবাহ সাগর, রেওয়া, শাহডল, জবলপুর, গোয়ালিয়র এবং ভোপাল সহ অনেক জেলায় দেখা দেবে।

রাজস্থানে, রাজ্যের বেশিরভাগ জায়গায় তীব্র ঠান্ডা এবং নাচের কুয়াশার কারণে জীবন খারাপভাবে প্রভাবিত হচ্ছে। রাজ্যের অনেক শহরে শীত নতুন রেকর্ড গড়েছে।

এআইআই প্রতিবেদক জানিয়েছে যে মাউন্ট আবু, ফতেহপুর এবং সিকারে জমাট বাঁধার নীচে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। রাজধানী জয়পুরে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 1.4 ডিগ্রি সেলসিয়াস, যা গত 10 বছরে সর্বনিম্ন।

কোটা, উদয়পুর, জয়সালমির, বিকেনার ও চুরু সহ রাজ্যের অনেক শহরে পারদ 3 ডিগ্রি সেলসিয়াসের নিচে রেকর্ড করা হয়েছে। ঘন কুয়াশার কারণে রাস্তা ও রেল চলাচল খারাপভাবে প্রভাবিত হয়েছে।

অনেক ট্রেন দেরিতে চলছে। আবহাওয়া অধিদফতর আজ একটি কমলা সতর্কতা জারি করেছে এবং অনেক জেলায় তীব্র শীত এবং ঘন কুয়াশার পূর্বাভাস দিয়েছে। (IMPUT FROM AIR)

1571 Days ago