A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

ওয়েবসাইটের সমস্ত পক্ষ 48 ঘন্টার মধ্যে অপরাধী রেকর্ডযুক্ত প্রার্থীদের বিশদ দেয়: SC

News

নয়াদিল্লি সুপ্রিম কোর্ট সকল রাজনৈতিক দলকে নির্দেশ দিয়েছে যে তাদের ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়ায় 48 ঘন্টার মধ্যে বিশদ আপলোড করা, অপরাধী রেকর্ডযুক্ত প্রার্থীদের সম্পূর্ণ বিবরণ আপলোড করা বাধ্যতামূলক হবে। দলগুলিকে নির্বাচন কমিশনকে ঘন্টার ২ ঘন্টার মধ্যে বিশদ দিতে হবে।

সুপ্রিম কোর্ট বৃহস্পতিবার সব রাজনৈতিক দলকে তাদের ওয়েবসাইটে অপরাধী রেকর্ড আপলোড করার জন্য প্রার্থীদের নির্বাচনের কারণগুলি জনগণের সাথে ভাগ করে নেওয়ার নির্দেশ দিয়েছে। রাজনীতির অপরাধীকরণ গত চারটি জাতীয় নির্বাচনে উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে বলে আদালত এই সিদ্ধান্ত দিয়েছে।

শুনানি চলাকালীন আদালত বলেছিল যে প্রার্থীদের বাছাইয়ের কারণ মেধার ভিত্তিতে হওয়া উচিত, জয়ের ভিত্তিতে নয়। জয়ের ক্ষমতা যৌক্তিক করা যায় না। আইনজীবী অশ্বানী কুমার উপাধ্যায় ও অন্যদের দায়ের করা অবমাননার আবেদনের বিষয়ে আদালত এই সিদ্ধান্ত দিয়েছে।

সুপ্রীম কোর্ট রাজনৈতিক দলগুলিকে অপরাধমূলক পটভূমিতে প্রার্থী বাছাইয়ের কারণ দর্শানোর জন্য ওয়েবসাইটে, সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্ম এবং তাদের ওয়েবসাইটে তাদের পরিচয়পত্র, কৃতিত্ব এবং তাদের অপরাধের বিশদটি প্রকাশ করার জন্য নির্দেশনা দিয়েছে।

সুপ্রিম কোর্ট বলছে যে রাজনৈতিক দলগুলি আদেশটি না মানলে তারা অবজ্ঞার জন্য দায়ী থাকবে। রাজনৈতিক দলগুলি আদেশটি মানতে ব্যর্থ হলে আদালত নির্বাচন কমিশনকে আদালতে অবমাননার আবেদন জানাতে বলেছে।

অপরাধের উপর জনগণের প্রতিনিধিত্ব আইন সম্পর্কে
জনগণের প্রতিনিধিত্ব আইন, ১৯৫১ এর আট নম্বর ধারায় দণ্ডিত রাজনীতিবিদদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা থেকে নিষেধ করা হয়েছে। তবে যে নেতারা কেবল বিচারে রয়েছেন তারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। তার বিরুদ্ধে অভিযোগ যতই গুরুতর হোক না কেন।

জনগণের প্রতিনিধিত্ব আইনের ৮ (১) এবং (২) ধারায় বিধান দেওয়া হয়েছে যে আইনসভার কোনও সদস্য (এমপি বা বিধায়ক) যদি হত্যা, অপকর্ম, অস্পৃশ্যতা, বৈদেশিক এক্সচেঞ্জ নিয়ন্ত্রণ আইন লঙ্ঘন করে, ধর্ম, ভাষা বা অঞ্চলের ভিত্তিতে শত্রুতা করে। যদি আপনি ভারতীয় সংবিধান তৈরি, অসম্মান, নিষিদ্ধ পণ্য আমদানি বা রফতানি, সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার মতো অপরাধে লিপ্ত হন, তবে এই বিভাগের অধীনে অযোগ্য বলে বিবেচিত হবে এবং ছয় বছরের জন্য অযোগ্য বলে গণ্য হবে।

জনগণের প্রতিনিধিত্ব আইনের ৮ (৩) ধারায় বিধান করা হয়েছে যে উল্লিখিত অপরাধ ব্যতীত অন্য যে কোন আইন-আদালতের সদস্য যদি দোষী সাব্যস্ত হন, তবে যদি তাকে দুই বছরের বেশি কারাদন্ডে দণ্ডিত করা হয় তবে তাকে দোষী সাব্যস্ত করা উচিত। তারিখ থেকে অযোগ্য ঘোষণা করা হবে এই জাতীয় ব্যক্তিরা সাজা শেষ হওয়ার তারিখ থেকে ছয় বছরের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না।

জনগণের প্রতিনিধিত্ব আইনের ধারা আট (৪) অনুসারে, দোষী সদস্য যদি উচ্চ আদালতে নিম্ন আদালতের এই আদেশের বিরুদ্ধে তিন মাসের মধ্যে আবেদন করেন তবে তিনি তার আসনে থাকতে পারবেন। যাইহোক, লিলি টমাস বনাম ভারতের ইউনিয়ন মামলায় এই বিভাগটি সুপ্রিম কোর্ট 2013 সালে বাতিল করেছিল। (IMPUT FROM LEGEND NEWS)

1527 Days ago