A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

কেন্দ্র মেট্রোর কার্যক্রম পুনরায় শুরু করার জন্য নির্দেশিকা ঘোষণা করে

news

আবাসন ও নগর বিষয়ক মন্ত্রী হরদীপ এস পুরি গ্রেড পদ্ধতিতে September ই সেপ্টেম্বর থেকে মেট্রো পরিষেবা পুনরায় চালু করার আগে মেট্রো কার্যক্রমের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেসার (এসওপি) নির্দেশিকা ঘোষণা করেছেন। একাধিক লাইনের সাথে থাকা মেট্রোদের এই মাসের 7th ই তারিখ থেকে গ্রেড পদ্ধতিতে বিভিন্ন লাইন খোলা উচিত যাতে 12 সেপ্টেম্বরের মধ্যে সমস্ত করিডোর চালু হয়। ক্রমান্বয়ে পুনরায় কার্যক্রম শুরু করা হচ্ছে। যে মেট্রো সিস্টেমগুলি এক লাইনের বেশি, তারা পৃথক লাইন খুলবে, September ই সেপ্টেম্বর থেকে শুরু করে ক্যালিবিরেটেড পদ্ধতিতে যাতে সমস্ত করিডোর 12 সেপ্টেম্বরের মধ্যে চালু হয়ে যায়।

প্রারম্ভিক দৈনিক ঘন্টাগুলিও প্রাথমিকভাবে স্তিমিত হতে পারে এবং আমরা 12 শে সেপ্টেম্বরের মধ্যে পূর্ণ রাজস্ব পরিষেবা পুনরায় চালু করার সাথে সাথে ধীরে ধীরে এগুলি বাড়ানো হবে। স্টেশনগুলিতে এবং ট্রেনগুলিতে যাত্রীদের উপচে পড়া ভিড় এড়াতে ট্রেনের ফ্রিকোয়েন্সি নিয়ন্ত্রণ করতে হবে। প্রথম পর্যায়ে, দিল্লি মেট্রো পরিষেবাগুলি সকাল 7 টা থেকে ১১ টা এবং বিকাল ৪ টা থেকে আটটা পর্যন্ত দুটি শিফটে কাজ করবে। এই মাসের 12 তারিখ থেকে সাধারণ কার্যক্রম শুরু হবে। কন্টেন্টমেন্ট জোনগুলিতে মেট্রো স্টেশন এবং প্রবেশ-প্রস্থান গেট বন্ধ থাকবে। সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য, স্টেশনগুলি এবং অভ্যন্তরীণ ট্রেনগুলিতে উপযুক্ত চিহ্নিতকরণ অবশ্যই করতে হবে।

সমস্ত যাত্রী এবং কর্মীদের জন্য মুখোশ পরা বাধ্যতামূলক। মেট্রোরেল কর্পোরেশনগুলি মাস্ক ছাড়াই আগত ব্যক্তিদের প্রদানের ভিত্তিতে মাস্ক সরবরাহের ব্যবস্থা করতে পারে। স্টেশনগুলিতে প্রবেশের সময় কেবল তাত্পর্যপূর্ণ ব্যক্তিদেরই তাপ স্ক্রিনিংয়ের পরে ভ্রমণ করার অনুমতি দেওয়া হবে।

লক্ষণীয় ব্যক্তিদের কাছাকাছি COVID কেয়ার সেন্টার বা হাসপাতালে পরীক্ষা এবং চিকিত্সার যত্নের জন্য যেতে পরামর্শ দেওয়া হবে। স্যানিটাইজারগুলি যাত্রীদের ব্যবহারের জন্য স্টেশনগুলির প্রবেশের পয়েন্টগুলিতে উপলব্ধ করা হবে। মানব ইন্টারফেসযুক্ত সমস্ত ক্ষেত্রের স্যানিটাইজেশন নিয়মিত বিরতিতে করা উচিত।

স্মার্ট কার্ড ব্যবহার এবং নগদহীন বা অনলাইন লেনদেনকে উত্সাহ দেওয়া হবে। টোকেন এবং কাগজ স্লিপ বা টিকিট যথাযথ স্যানিটাইজেশন সহ ব্যবহার করা উচিত। মেট্রোরেল কর্পোরেশনগুলি যথাযথ সামাজিক দূরত্ব নিশ্চিত করতে স্টেশনগুলি এড়িয়ে যেতে পারে। যাত্রীদের ন্যূনতম লাগেজ সহ ভ্রমণ এবং সহজ এবং দ্রুত স্ক্যানের জন্য ধাতব জিনিসগুলি বহন করা এড়াতে পরামর্শ দেওয়া হয়।

শীতাতপনিয়ন্ত্রণ ব্যবস্থায় টাটকা বায়ু গ্রহণের পরিমাণ যথাসম্ভব বৃদ্ধি করতে হবে। এই নির্দেশিকাগুলির ভিত্তিতে, দিল্লি, নোইডা, চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, মুম্বাই লাইন -১, জয়পুর, হায়দরাবাদ, মহা মেট্রো (নাগপুর), কলকাতা, গুজরাট এবং ইউপি মেট্রো (লখনউ) তাদের এসওপি প্রস্তুত করেছে। মহারাষ্ট্র সরকার সেপ্টেম্বর মাসে মেট্রোর কার্যক্রম পুনরায় শুরু না করার সিদ্ধান্ত নিয়েছে। অতএব, মুম্বাই লাইন -১ এবং মহা মেট্রোর কার্যক্রম অক্টোবর থেকে শুরু হবে বা রাজ্য সরকার কর্তৃক নির্ধারিত অনুযায়ী। (IMPUT FROM AIR)

1324 Days ago