A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

গত 24 ঘন্টা প্রায় 15 লক্ষ পরীক্ষা নেওয়া হয়েছে

News

জাতি গত ২৪ ঘন্টা প্রায় ১৫ লক্ষ পরীক্ষা করে কওআইডিআইডি পরীক্ষায় আরও একটি মাইলফলক অর্জন করেছিল। প্রায় crores কোটি টাকার সংশ্লেষিত পরীক্ষার পরিসংখ্যান সহ, ভারত বিশ্বের বিভিন্ন দেশগুলির মধ্যে সর্বাধিক দৈনিক টেস্টিং চালিয়ে যাচ্ছে। এই বছরের জানুয়ারিতে পুনের জাতীয় ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে একটি পরীক্ষামূলক ল্যাব থেকে শুরু করে, আজ দেশে কোভিডের নমুনাগুলি পরীক্ষার জন্য এক হাজার ৮১৮ টি ল্যাব রয়েছে যার মধ্যে এক হাজার ৮৪ টি সরকারী এবং 34৪৪ টি বেসরকারী ল্যাব রয়েছে।

দুই মাসের ব্যবধানে গড়ে প্রতিদিনের পরীক্ষায় প্রায় 4 গুণ বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলিতে এটি প্রায় 12 লক্ষ পরীক্ষায় দাঁড়িয়েছে। জনসংখ্যার প্রতি মিলিয়ন টেস্টগুলিও 2 মাসের ব্যবধানে বহুগুণে বেড়েছে এবং বর্তমানে জনসংখ্যার প্রায় মিলিয়ন 50,000 এ দাঁড়িয়েছে। পরীক্ষার অবকাঠামো সম্প্রসারণের সাথে সাথে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দ্বারা প্রতিদিন পরীক্ষা করাও বেড়েছে। ২৩ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জাতীয় গড়ের তুলনায় মিলিয়নে বেশি পরীক্ষা করেছে।

পরীক্ষার বৃদ্ধি সত্ত্বেও ইতিবাচক হার কম থাকে এবং বর্তমানে প্রায় 8.4 শতাংশ হারে h বিহার, গুজরাট, উত্তর প্রদেশ, মণিপুর, ঝাড়খণ্ড এবং তেলঙ্গানা রাজ্যের মধ্যে ইতিবাচক হার এমনকি পাঁচ শতাংশেরও কম রেকর্ডিংয়ের মধ্যে রয়েছে।

দেশটি সিওভিড -১৯ থেকে উদ্ধার হওয়া রোগীদের সংখ্যায় অবিচ্ছিন্ন বৃদ্ধি নিবন্ধন করছে। গত চব্বিশ ঘন্টার মধ্যে ৮১ হাজারেরও বেশি লোকের পুনরুদ্ধারের ফলে মোট পুনরুদ্ধারের পরিমাণ 47 লক্ষ 56 হাজার ছাড়িয়েছে। সামগ্রিক পুনরুদ্ধারের হার এখন ৮১. cent৪ শতাংশে পৌঁছেছে।

স্বাস্থ্য মন্ত্রক বলেছে যে পুনরুদ্ধার হওয়া মামলা এবং সক্রিয় মামলার মধ্যে ব্যবধান ক্রমান্বয়ে বিস্তৃত হচ্ছে। দেশের প্রকৃত কেসলোড বর্তমানে মোট পজিটিভ ক্ষেত্রে মাত্র ১.6..67 শতাংশ নিয়ে গঠিত। পুনরুদ্ধার করা রোগীদের সংখ্যা সক্রিয় কেসগুলি প্রায় 5 গুণ ছাড়িয়ে গেছে। সিওভিডির পুনরুদ্ধারে অভূতপূর্ব উত্সাহ গত এক মাসের মধ্যে পুনরুদ্ধার ও অব্যাহতিপ্রাপ্ত রোগীদের মধ্যে শতভাগেরও বেশি বৃদ্ধি পেয়েছে বলেও জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রনালয় জানিয়েছে যে টেকসই উচ্চ পুনরুদ্ধারের হার ৯ টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি দ্বারা পুনরুদ্ধারের হার ৮০ শতাংশের বেশিকে প্রতিবেদন করে। এই রাজ্যগুলির মধ্যে বিহার, তামিলনাড়ু, পশ্চিমবঙ্গ, রাজস্থান এবং গুজরাটকে অন্তর্ভুক্ত করে।

মন্ত্রক জানিয়েছে যে প্রাথমিক সনাক্তকরণ, তাত্ক্ষণিক এবং কার্যকর চিকিত্সা এবং আইসিইউ ডাক্তারদের ক্লিনিকাল দক্ষতা বৃদ্ধির জন্য আগ্রাসী পদক্ষেপগুলি ভারতের মোট পুনরুদ্ধারের অগ্রগতিশীল বিকাশের দিকে পরিচালিত করেছে।

ব্যাপক স্কেল টেস্টিংয়ের মাধ্যমে প্রাথমিক শনাক্তকরণ, হাসপাতালগুলিতে তদারকি করা বাড়ির তদারকির পাশাপাশি তাত্পর্যপূর্ণ তাত্পর্যপূর্ণ ও কার্যকর চিকিত্সার ফলে দেশে সক্রিয়ভাবে উচ্চ পুনরুদ্ধারের হার বাড়িয়েছে। বর্তমানে ভারতের কেস ফ্যাটিলিটি রেট দাঁড়িয়েছে 1.59 শতাংশে। বিশ্বব্যাপী গড়ের তুলনায় ভারত ক্রমহ্রাসমান কেস ফ্যাটালিটির হার বজায় রেখেছে।

গত ২৪ ঘণ্টার মধ্যে 86 thousand হাজার ৫২ টি নতুন কেস ইতিবাচক ক্ষেত্রে মোট সংখ্যা ৫৮ লাখ ১৮ হাজার ৫ 57১ নিয়েছে বলে জানা গেছে।

বর্তমানে দেশে মোট সক্রিয় করোনার মামলার সংখ্যা ৯ লাখ thousand০ হাজার এবং ১১6 জন। গত চব্বিশ ঘন্টার মধ্যে এক হাজার ১৪১ জন মারা গেছেন, যাঁরা এই সংখ্যাটি ৯২ হাজার ২৯০ এ নিয়েছেন। (AIR NEWS)

1301 Days ago