A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

গেম চেঞ্জার হিসাবে নতুন শিক্ষানীতিকে প্রশংসা করেছেন প্রধানমন্ত্রী মোদী

news

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ বলেছেন, নতুন শিক্ষানীতি (এনইপি) শিক্ষার্থীদের ক্ষমতায়নের একটি গেম চেঞ্জার। উদ্বোধনী এনইপির সম্মেলনের বক্তব্যে মিঃ মোদী এনইপির সামগ্রিক প্রয়োগের উপর জোর দিয়েছিলেন। প্রধানমন্ত্রী মোদী যোগ করেছেন যে এই সম্মেলনটি এনইপিতে আরও তথ্য দেবে যা এর আরও ভাল বাস্তবায়নে আরও সহায়তা করবে।

শিক্ষাব্যবস্থাপনকে সময়ের প্রয়োজন বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের শিক্ষাব্যবস্থাকে অবশ্যই বিশ্বমানের মান পূরণ করতে হবে। তিনি বলেন, শিক্ষার্থী ও যুবকদের উচিত বিশ্ব নাগরিকের জন্য প্রচেষ্টা করা তবে শিকড়গুলি ভুলে যাওয়া উচিত নয়। তিনি আঞ্চলিক ভাষায় পড়াতে জোর দিয়েছিলেন কারণ এটি তরুণ শিক্ষার্থীদের সহায়তা করবে।

প্রধানমন্ত্রী বলেন, তথ্য ও বিষয়বস্তুগুলির ওভারলোডের কারণে শিক্ষার্থীদের উপর বোঝা হ্রাস করা উচিত। প্রাক্তন রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালামের বরাত দিয়ে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার উদ্দেশ্য হ'ল ভাল মানুষ তৈরি করা। উন্নত ভারতের জন্য দ্রুত সংস্কারের আহ্বান জানিয়ে মিঃ মোদী বলেছিলেন, শিক্ষার্থীদের কৌতূহল ও প্রতিশ্রুতিবদ্ধ জীবন পরিচালনার দিকে কাজ করা উচিত। তিনি বলেন, এনইপি শিক্ষকদের শিক্ষার উপর জোর দেয় এবং শিক্ষকরা আলোকিত শিক্ষার্থী করেন।

প্রধানমন্ত্রী এনইপিতে প্রশ্ন ও সন্দেহকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, শিক্ষার্থীদের এখন কোর্স বদলানোর স্বাধীনতা থাকবে এবং উচ্চতর শিক্ষা এখন নির্দিষ্ট প্রবাহমুক্ত। তদন্ত, বিশ্লেষণ, আলোচনা ভিত্তিক পড়াশোনা বললে শিক্ষাব্যবস্থা জোরদার হবে। প্রধানমন্ত্রী দীর্ঘ সময়ের চিন্তাভাবনার পরে কীভাবে এই এনইপি গঠন করা হয়েছিল তা তুলে ধরেছিলেন। (INDIAONLINE)

1351 Days ago