A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

ঘূর্ণিঝড় বুলবুল: মমতা 2 লক্ষ টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন

News

কলকাতা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার ঘূর্ণিঝড় বুলবুলের ক্ষতিগ্রস্থদের পরিবারের জন্য দুই লাখ টাকা ক্ষতিপূরণের ঘোষণা করেছেন। রাজ্য সরকার জেলা প্রশাসনের কাছ থেকে 10 জন মারা যাওয়ার রিপোর্ট পেয়েছে।

সোমবার আরও দু'জনের লাশ উদ্ধার করা হয়েছে এবং নিহতরা ঘূর্ণিঝড়ে ডুবে যাওয়া একটি নৌকায় জেলেরা হিসাবে চিহ্নিত হয়েছেন। নৌকোটিতে আরো সাত জন নিখোঁজ রয়েছেন।

ঝড়ের কবলে পড়ে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ চব্বিশ-পরগনা এবং উত্তর চব্বিশ-পরগনার তিনটি জেলাতে ত্রাণ ও পুনরুদ্ধারের কাজ তদারকি করার জন্য মুখ্যমন্ত্রী একটি টাস্কফোর্স গঠন করেছিলেন।

তিনি টাস্কফোর্সের প্রধান হিসাবে প্রধান সচিব রাজীব সিনহা নিয়োগ করেছেন যা প্রতি ৪৮ ঘন্টা পর চলমান ত্রাণ কাজ পর্যালোচনা করবেন।

মমতা দক্ষিণ চব্বিশ-পরগনার ঘূর্ণিঝড় বিধ্বস্ত উপকূলীয় অঞ্চলগুলির একটি বিমান সমীক্ষাও চালিয়েছিলেন এবং বিপর্যয়ের পরে যেসব উদ্যোগ নেওয়া হচ্ছে তা পর্যালোচনা করতে কাকদ্বীপে প্রশাসনিক বৈঠক করেন।

“আমার জেলা প্রশাসন একটি দুর্দান্ত কাজ করেছে। তারা যদি ১.7878 লক্ষ মানুষকে উদ্ধার না করে তবে কী হত তা আমি জানি না। তাদের পুরস্কৃত করা হবে। এমনকি কেন্দ্রীয় সরকার তাদের প্রচেষ্টাকে সাধুবাদ জানিয়েছে, ’’ তিনি প্রশাসনিক বৈঠক শেষে বলেছেন।

তিনি আরও বলেন, প্রায় ছয় লক্ষ মানুষ ঘূর্ণিঝড় দ্বারা প্রভাবিত হয়েছে এবং এই সংখ্যা আরও বাড়তে পারে। "আমরা পুনরুদ্ধারের কাজে সহায়তার জন্য 94 টি নৌকো নিযুক্ত করেছি,’ ’তিনি বলেছিলেন।

রাজ্য সরকারের রেকর্ড অনুসারে, ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্থ পরিবারগুলির জন্য মোট 323 টি রান্নাঘর তৈরি করা হয়েছে। “আমরা ক্ষতির পরিমাণ মূল্যায়ন করছি। মূল্যায়ন হয়ে গেলে সরকার ক্ষতিগ্রস্থ লোকদের সহায়তা করবে, ’’ আশ্বাস দিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি চলমান কার্যক্রম ত্বরান্বিত করতে স্বীকৃত সামাজিক স্বাস্থ্য কর্মী (আশা) এবং সমন্বিত শিশু উন্নয়ন পরিষেবাদির (আইসিডিএস) নাগরিক স্বেচ্ছাসেবীদের সাহায্য নেওয়ার জন্য জেলা প্রশাসনের পরামর্শ দেন।

টিএমসি সুপ্রিমো বুধবার উত্তর চব্বিশ-পরগনার ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি পরিদর্শন করবেন। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

1617 Days ago