A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

জরুরি স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে আরবিআই 50,000 কোটি টাকার মেয়াদী তরল পদার্থের প্রস্তাব দিয়েছে

news

আরবিআইয়ের গভর্নর শাক্তিকান্ত দাস বলেছেন যে ব্যাংক উদীয়মান পরিস্থিতি পর্যবেক্ষণ করতে থাকবে এবং জাতির সেবায় তার কমান্ডে সমস্ত সংস্থান এবং যন্ত্রপাতি স্থাপন করবে। তিনি বলেছিলেন যে ভাইরাসটি দেশের বিভিন্ন অঞ্চলকে যে বিধ্বংসী গতিবেগের সাথে প্রভাবিত করে তা সমাজ এবং ব্যবসায়ের বিভিন্ন বিভাগে পৌঁছানোর জন্য দ্রুত পদক্ষেপ এবং প্রশস্ত-বিস্তৃত ক্রিয়াগুলির সাথে মিলে যেতে হবে যা সঠিকভাবে ক্রমাঙ্কিত, ধারাবাহিক এবং যথাসময়ে কার্যকর রয়েছে right নীচে সবচেয়ে ক্ষুদ্রতম এবং সবচেয়ে দুর্বল।

আজ সকালে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে সম্বোধন করে আরবিআইয়ের গভর্নর বলেছেন যে সামষ্টিক অর্থনৈতিক পরিস্থিতি এবং আর্থিক বাজারের পরিস্থিতি অব্যাহত মূল্যায়নের ভিত্তিতে এটি জরুরি স্বাস্থ্যসেবাগুলিতে স্বাচ্ছন্দ্যে 50০,০০০ কোটি টাকার মেয়াদে তরল পদার্থের জন্য প্রস্তাব দিয়েছে। তদুপরি, দেশে সিওভিডির সাথে সম্পর্কিত স্বাস্থ্যসেবা অবকাঠামো ও পরিষেবাদি সরবরাহের জন্য তাত্ক্ষণিক তরলতার বিধান বাড়াতে, রেপো রেটে তিন বছরের মেয়াদী মেয়াদ সহ ৫০,০০০ কোটি টাকার একটি অন-ট্যাপ লিকুইডিটি উইন্ডো খোলা হচ্ছে ২০২১ সালের ৩১ শে মার্চ অবধি ।

মিঃ দাস বলেছেন, এই প্রকল্পের আওতায় ব্যাংকগুলি ভ্যাকসিন উত্পাদন সহ বিভিন্ন সংস্থাকে নতুন freshণ সহায়তা প্রদান করতে পারে; আমদানিকারক / ভ্যাকসিন সরবরাহকারী এবং অগ্রাধিকার মেডিকেল ডিভাইসগুলি; হাসপাতাল / ডিসপেনসারি; প্যাথলজি ল্যাব; অক্সিজেন এবং ভেন্টিলেটর উত্পাদন এবং সরবরাহকারী; ভ্যাকসিন এবং COVID সম্পর্কিত ওষুধ আমদানিকারক; রসদ সংস্থাগুলি এবং চিকিত্সার জন্য রোগীদের।

তিনি বলেছিলেন, আইএমডি দ্বারা একটি সাধারণ বর্ষার পূর্বাভাস ২০২১-২২-এর মধ্যে গ্রামীণ চাহিদা এবং সামগ্রিক আউটপুট বজায় রাখবে বলে আশা করা হচ্ছে, একই সাথে মুদ্রাস্ফীতিতে চাপের উপর এতোটা প্রভাব ফেলছে।

আরবিআইয়ের গভর্নর বলেছেন, বিধিনিষেধ ও নিয়ন্ত্রণের ব্যবস্থা নিয়ে স্থানীয়করণ ও লক্ষ্যবস্তু করা, ব্যবসায় এবং পরিবারগুলি মানিয়ে নিতে শিখছে।

তিনি বলেছিলেন, ২০২১ সালের মার্চ মাসে সিপিআই মূল্যস্ফীতি 5.৫ শতাংশে উন্নীত হয়েছিল, যা একমাস আগে খাদ্য ও জ্বালানির মূল্যবৃদ্ধির পিছনে ছিল এক মাস আগে .0.০ শতাংশ থেকে মূল মুদ্রাস্ফীতি উন্নত ছিল। তিনি আরও বলেছিলেন, ভোক্তা বিষয়ক অধিদফতর থেকে ২০২১ সালের এপ্রিলের জন্য উচ্চ ফ্রিকোয়েন্সি খাদ্যের দামের তথ্য অনুসারে সিরিয়াল এবং মূল শাকসব্জির দাম আরও কমিয়ে দেওয়ার পরামর্শ দেয় যখন ডাল ও ভোজ্যতেলে তেলের দাম চাপ রয়েছে।

তিনি আরও বলেছিলেন যে মহামারীটির বর্তমান তরঙ্গের সময় ক্ষুদ্র ব্যবসায়ী ইউনিট, ক্ষুদ্র ও ক্ষুদ্র শিল্প এবং ক্ষতিগ্রস্থ অন্যান্য অসংগঠিত খাতকে সহায়তা প্রদানের জন্য ১০ হাজার কোটি টাকার বিশেষ তিন বছরের দীর্ঘমেয়াদী রেপো পরিচালনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ক্ষুদ্র আর্থিক ব্যাংকগুলির জন্য রেপো রেটে atণগ্রহীতার জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত নতুন দেওয়ার জন্য মোতায়েন করা হবে। (IMPUT FROM AIR)

1076 Days ago