A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

তেলঙ্গানা ধর্ষণ-হত্যার আসামিদের এনকাউন্টারে নিরপেক্ষ তদন্তের নির্দেশ দিয়েছে এসসি

news

সুপ্রিম কোর্ট আজ শীর্ষ আদালতের বিচারক ভি এস সিরপুরকারের নেতৃত্বে তিন সদস্যের তদন্ত কমিশন নিয়োগ করেছে তেলঙ্গানায় গণধর্ষণ ও হত্যার ঘটনায় চারজন অভিযুক্তের মুখোমুখি হত্যাকাণ্ডের মুখোমুখি হওয়া পরিস্থিতি তদন্তের জন্য।

বোম্বে হাইকোর্টের প্রাক্তন বিচারক রেখা সন্দুর বালদোতা এবং প্রাক্তন সিবিআই ডিরেক্টর ডি আর কার্তিকেইনও অন্তর্ভুক্ত কমিশন ছয় মাসের মধ্যে সুপ্রিম কোর্টে তার প্রতিবেদন জমা দেবে।

প্রধান বিচারপতি এসএ বোবডের নেতৃত্বে একটি বেঞ্চ তেলঙ্গানা হাইকোর্ট ও জাতীয় মানবাধিকার কমিশনে (এনএইচআরসি) এই মামলায় বিচারাধীন কার্যক্রম স্থগিত করেছে এবং এই মামলার এসআইটি প্রতিবেদন চেয়েছিল, বলেছে যে কমিশনের সামনে বিচারাধীন অন্য কোন কর্তৃপক্ষ তদন্ত করবে না পরবর্তী আদেশ পর্যন্ত তদন্ত।

বিচারপতি এস এ নাজির ও বিচারপতি সঞ্জীব খান্নার সমন্বয়ে গঠিত বেঞ্চ আদেশ দিয়েছে যে তিন সদস্যের কমিশনকে কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) সুরক্ষা দেবে।

শীর্ষ আদালত বলেছে, কমিশন কর্তৃক প্রতিবেদন দাখিলের জন্য ছয় মাসের সময়সীমা শুনানির প্রথম দিন থেকেই শুরু হবে এবং ডিসেম্বর ডিসেম্বর সংঘর্ষের ঘটনায় তদন্ত পরিচালনার জন্য কমিশন তদন্ত আইনের অধীনে সমস্ত ক্ষমতা থাকবে।

বেঞ্চ তেলঙ্গানা সরকারের পক্ষে উপস্থিত ছিলেন সিনিয়র অ্যাডভোকেট মুকুল রোহাতগীর জমা দেওয়া জমাটিকেও বিবেচনায় নিয়েছিল যে পুলিশ কমিশনার স্তরের একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে রাজ্য পুলিশের একটি বিশেষ তদন্ত দলও এই ঘটনার তদন্ত করছে এবং তার জমা দেবে রিপোর্ট।

বেঞ্চকে বলা হয়েছিল যে এসআইটি পশুচিকিত্সা ধর্ষণ ও হত্যার অভিযোগে অভিযুক্ত চার ব্যক্তির মৃত্যুর কারণ অনুসন্ধান করছে এবং পুলিশ কর্মকর্তাদের হত্যা করার চেষ্টা করার জন্য তাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছিল, যে মহিলাকে অভিহিত করা জায়গায় নিয়ে গিয়েছিল লাশ পাওয়া গেছে।

তার আদেশে বেঞ্চ উল্লেখ করেছে যে স্পষ্টতই এসআইটি মৃত ব্যক্তির তদন্ত ও বিচার পরিচালনা করলেও তাদের বিচার বা দোষী সাব্যস্ত করা যায় না। (IMPUT FROM AIR)

1587 Days ago