A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

নতুন কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু-কাশ্মীর এবং লাদাখ অস্তিত্ব লাভ করেছে

News

একটি ছদ্মবেশী পদক্ষেপে, ভারতের লোহা মানুষ সরদার প্যাটেলের জন্মবার্ষিকীতে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল জে & কে এবং লাদাখ আজ অস্তিত্ব লাভ করেছে। এই পদক্ষেপটি এই বছরের 15 ই আগস্ট সংবিধানের 370 এবং 35A ধারা বাতিল করার কেন্দ্রের একটি যুগান্তকারী সিদ্ধান্তের পরে। আসুন আমরা জম্মু ও পুনর্গঠন আইনের বৈশিষ্ট্যগুলি একবার দেখে নিই।

বিধানের আওতায়, কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরির আদলে একটি নির্বাচিত সমাবেশ এবং মুখ্যমন্ত্রী থাকবেন। লেফটেন্যান্ট গভর্নর দ্বারা পরিচালিত আন্দামান ও নিকোবারের আদলে লাদাখ হবেন একটি ইউটি। জম্মু ও কাশ্মীর রাজ্যের আইন পরিষদ বাতিল করা হয়েছে। আসনটি সীমাবদ্ধতার পরে জে ও কে অ্যাসেম্বলির পুনর্গঠন করা হবে। লাদখকে সরাসরি এলজির অধীনে হিল কাউন্সিল করতে হবে। জম্মু ও কাশ্মীরের হাইকোর্ট লাদাখ এবং জম্মু ও কাশ্মীর উভয়ের জন্যই সাধারণ be

106 কেন্দ্রীয় আইনের তফসিলযুক্ত তালিকা দুটি নতুন খোদাই করা কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে প্রযোজ্য। এর মধ্যে আধার আইন, ২০১ 2016, ভারতীয় দণ্ডবিধি, ১৮60০ এবং শিক্ষার অধিকার আইন, ২০০৯ অন্তর্ভুক্ত রয়েছে the এসসি কমিশন, এসটি কমিশন এবং সংখ্যালঘু কমিশনের মতো সংস্থা উভয় ইউনিয়নেই গঠন করা হবে। (IMPUT FROM AIR)

1632 Days ago