A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হয় পাহলগাম এবং বালতাল উভয় রুট থেকে

news

কাশ্মীর উপত্যকায় শ্রী অমরনাথজি যাত্রার 43 দিনের বার্ষিক তীর্থযাত্রার সূচনা করে, 4,890 জন যাত্রীর প্রথম দল যা গতকাল ভগবতী নগর-বেস ক্যাম্প থেকে জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা 176 আলোর একটি অশ্বারোহীতে পতাকা উড়িয়ে দিয়েছিলেন। ভারী যানবাহন কাশ্মীরে এসেছে। তাদের আজ বালতাল এবং পাহলগাম রুট দিয়ে পবিত্র গুহা মন্দিরের দিকে এগিয়ে যাওয়ার কথা রয়েছে। কোভিড মহামারীর কারণে দুই বছরের ব্যবধানে পবিত্র যাত্রার আয়োজন করা হচ্ছে।
এদিকে, কাশ্মীরের সিভিল সোসাইটি এবং পিএইচডি চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (পিএইচডিসিসিআই) গতকাল শ্রীনগরের শের-ই-কাশ্মীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে শ্রী অমরনাথজি যাত্রীদের পবিত্র গুহা মন্দিরে প্রণাম জানাতে স্বাগত জানাতে একটি অনুষ্ঠানের আয়োজন করেছে। কাশ্মীর হিমালয়ে শিব।

সমাবেশে ভাষণ দেওয়ার সময়, লেফটেন্যান্ট গভর্নর স্টেকহোল্ডারদের তীর্থযাত্রীদের সেবা করার জন্য নিজেদেরকে উৎসর্গ করতে বলেছিলেন কারণ এই যাত্রাকে সফল করার জন্য এটি আমাদের সম্মিলিত দায়িত্ব থেকে যায় যা লক্ষাধিক মানুষের জীবিকা অর্জনের জন্য একটি দুর্দান্ত সুযোগ প্রদান করবে।

লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা বলেছেন যে কাশ্মীরের সিভিল সোসাইটির সদস্যদের অংশগ্রহণ শ্রী অমরনাথ জি যাত্রার মধ্যে অবিচ্ছেদ্যভাবে বোনা এবং অনেক প্রজন্ম এই আধ্যাত্মিক যাত্রায় এবং শ্রী অমরনাথ জি তীর্থস্থানের দর্শনে সহায়তা করেছে। তিনি বলেছিলেন যে আধ্যাত্মিক তাত্পর্য থাকার পাশাপাশি, জীবনের অবিচ্ছেদ্য অংশ, তীর্থযাত্রাটি জম্মু ও কাশ্মীরকে তার সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য এবং উষ্ণ আতিথেয়তা প্রদর্শনের সুযোগ দিয়েছে।

মনোজ সিনহা বলেন, আজ থেকে শুরু হওয়া শ্রী অমরনাথ জি যাত্রার জন্য জম্মু ও কাশ্মীরের ভক্ত ও জনগণের মধ্যে ব্যাপক উৎসাহ রয়েছে এবং প্রত্যেকেই এই পবিত্র তীর্থযাত্রাকে সফল করতে অবদান রাখছেন।

লেফটেন্যান্ট গভর্নর লক্ষ্য করেছেন যে বহু শতাব্দী ধরে, শ্রী অমরনাথজি তীর্থযাত্রা জম্মু ও কাশ্মীরের অর্থনীতিতে দুর্দান্ত প্রভাব ফেলার পাশাপাশি ভ্রাতৃত্ব ও সামাজিক ঐক্যের বন্ধনকে শক্তিশালী করছে।

মিঃ সিনহা বলেছেন যে সরকার যাত্রীদের সর্বোত্তম সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করছে। যাইহোক, সুশীল সমাজের সর্বান্তকরণে অংশগ্রহণ ছাড়া এই ধরনের পবিত্র অনুষ্ঠান সম্পূর্ণ হতে পারে না। তিনি বলেছিলেন যে শ্রী অমরনাথজির ভক্তরা ঈশ্বরের আশীর্বাদ এবং জম্মু ও কাশ্মীরের ১.২৫ কোটি মানুষের উষ্ণ আতিথেয়তার চিরন্তন স্মৃতি নিয়ে ফিরে আসবেন বলে তাঁর পূর্ণ বিশ্বাস রয়েছে। এটি শ্রীনগর থেকে এআইআর নিউজের জন্য সুনীল কৌল। (IMPUT FROM AIR )

659 Days ago