A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

ভারত 300 বিদেশী উপগ্রহ উৎক্ষেপণের চিহ্নটি অতিক্রম করেছে

News

শ্রীরিকোটা: বুধবার সকালে ভারত ৩০০ বিদেশি উপগ্রহ উৎক্ষেপণের মাইলফলক অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে যখন তার রকেট পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল-এক্সএল (পিএসএলভি-এক্সএল) মার্কিন যুক্তরাষ্ট্রের ১৩ টি ন্যানোস্যাটেলাইটকে কক্ষপথে স্থাপন করবে।

আমেরিকান উপগ্রহগুলি রকেটের মূল লাগেজ, ভারতের উন্নত পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট কার্টোস্যাট -৩ এ পিগব্যাক করছে। এখনও অবধি, ভারত তার পিএসএলভি রকেট দিয়ে ২৯7 বিদেশী উপগ্রহকে কক্ষপথে স্থাপন করেছে। বুধবার পিএসএলভি রকেট ১৩ আমেরিকান ন্যানোস্যাটেলাইটের কক্ষপথে প্রবেশ করবে তখন ভারত যে মোট বিদেশী উপগ্রহ উৎক্ষেপণ করেছে তার সংখ্যা ৩১০ ছুঁবে।

আমেরিকান উপগ্রহ উৎক্ষেপণ করার আদেশটি আসলে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড দ্বারা গৃহীত হয়েছিল কেবলমাত্র মার্চ 2019 সালে, ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশনের (ইসরো) প্রথম বাণিজ্যিক বাহিনী অ্যান্ট্রিক্স কর্পোরেশনের প্রায় একই রকম ব্যবসায়িক পরিকল্পনা নিয়ে।

1992-এ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে অ্যান্ট্রিক্স কর্পোরেশন তৃতীয় পক্ষের স্যাটেলাইট উৎক্ষেপণের চুক্তি পরিচালনা করেছে, যোগাযোগ উপগ্রহ স্থানান্তরকারীদের ইজারা দেওয়া, দূরবর্তী সংবেদনশীল উপগ্রহগুলির উপাত্ত বিপণন, উপগ্রহের বিল্ডিং এবং বিপণন পাশাপাশি উপগ্রহ মিশন সহায়তা পরিষেবা এবং স্থানের জন্য স্থল অবকাঠামো প্রতিষ্ঠা করেছে। অ্যাপ্লিকেশন।

উপরের ব্যবসায়ের লাইনগুলি ছাড়াও নিউ স্পেস ইন্ডিয়া পিএসএলভি এবং ছোট উপগ্রহ লঞ্চ যানবাহন (এসএসএলভি) শিল্প সংস্থাগুলি এবং অংশীদারদের মাধ্যমে উত্পাদনের নোডাল এজেন্সি হবে।

এদিকে, সকাল ৯.২৮ টার দিকে পিএসএলভি-এক্সএল রকেটটি প্রায় ৪৪.৪ মিটার লম্বা এবং প্রায় ৩২০ টন ওজনের একমুখী টিকিট নিয়ে কার্টোস্যাট -৩ এবং আমেরিকান উপগ্রহগুলির কাছ থেকে দেশটির রকেট বন্দরে দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে যাত্রা করেছিল। ।

ভারতের ১,6২৫ কেজি কার্টোস্যাট -৩, ভারতের নতুন পৃথিবী পর্যবেক্ষণ উপগ্রহ নগর পরিকল্পনা, গ্রামীণ সংস্থান এবং অবকাঠামো উন্নয়নের জন্য, উপকূলীয় জমি ব্যবহার এবং জমির আচ্ছাদন এবং কৌশলগত / প্রতিরক্ষা উদ্দেশ্যে তীক্ষ্ণ, স্পষ্ট চিত্র প্রেরণ করবে।

ভারতীয় মহাকাশ সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন যে তারা বিভিন্ন সংস্থার জন্য প্রয়োজনীয় চিত্র সরবরাহ করবেন। চিত্র ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া ব্যবহারকারী এজেন্টের পক্ষে। স্যাটেলাইটের দ্বারা ধারণ করা চিত্রগুলি নজরদারি উদ্দেশ্যেও ব্যবহার করা যেতে পারে এবং ইসরো এই বিষয়ে নীরব থাকলেও।

ইস্রাও জানিয়েছে, পঞ্চরোমেটিকের ০.৫৫ মিটার স্থল রেজোলিউশন এবং ১ sharp মিটার স্থল রেজোলিউশন বা গ্রাউন্ড স্যাম্পল দূরত্বের (জিএসডি) ১ 16 কিলোমিটার সোথের সাথে 4 ব্যান্ড মাল্টিসস্পেক্ট্রাল মোডের সাথে ধারালো ছবি তোলার সক্ষমতা স্যাটেলাইটের পে-লোডে রয়েছে।

ভারতীয় স্পেস এজেন্সি আরও জানিয়েছে যে কার্টোস্যাট -৩ এর অনেকগুলি নতুন প্রযুক্তি / উপাদান রয়েছে যেমন চটপটে স্ট্রাকচারাল প্ল্যাটফর্ম, পে-লোড প্ল্যাটফর্ম, উচ্চ হারের ডেটা হ্যান্ডলিং এবং ট্রান্সমিশন সিস্টেম, উন্নত অনবোর্ড কম্পিউটার এবং নতুন পাওয়ার ইলেক্ট্রনিক্স, ডুয়াল গিম্বল অ্যান্টেনা এবং অন্যান্য।

বিমানটি প্রায় 17 মিনিটের মধ্যে রকেটটি 97.5 ডিগ্রির ঝুঁকিতে 509 কিলোমিটারের কক্ষপথে কার্টোস্যাট -3 কে বের করে দেবে। শীঘ্রই, আমেরিকান ন্যানোস্যাটেলাইটগুলির প্রথমটি কক্ষপথে স্থাপন করা হবে। রকেটের লিফট-অফ থেকে প্রায় 27 মিনিটে চূড়ান্ত ন্যানোসেটেলকে তার উদ্দেশ্যকৃত কক্ষপথে বের করা হবে।

ইসরো অনুসারে, মার্কিন ব্লক -4 পি নামে পরিচিত ন্যানোসেলাইটের 12 টি পৃথিবী পর্যবেক্ষণের উপগ্রহ এবং 13 তম নামটি একটি এমএসএইচবিইড, একটি যোগাযোগ পরীক্ষামূলক উপগ্রহ।

পিএসএলভি-এক্সএল একটি চার-পর্যায় / ইঞ্জিন ব্যয়যোগ্য রকেট যা বিকল্পভাবে শক্ত এবং তরল জ্বালানী দ্বারা চালিত হয়। প্রাথমিক উড়ানের পর্যায়ে অতিরিক্ত চাপ দেওয়ার জন্য রকেটে ছয়টি স্ট্র্যাপ-অন বুস্টার মোটর রয়েছে। (IMPUT FROM THE NEW INDIAN EXPRESS)

1605 Days ago