A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

মমতা সরকার জনগণের বাজেট উপস্থাপন করেছে, 75৫ ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ পাবে!

News

কলকাতা। আসন্ন বিধানসভা নির্বাচনের দিকে নজর রেখে, পশ্চিমবঙ্গ সরকার (পশ্চিমবঙ্গ) বিনামূল্যে বিদ্যুৎ ও কর্মসংস্থান সৃষ্টির উপর জোর দিয়ে একটি জনবহুল বাজেট উপস্থাপন করেছে।

পরের তিন বছরে, 100 মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগী পার্ক নির্মাণ এবং যারা প্রতি ত্রৈমাসিক 75৫ ইউনিট গ্রাহককে বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহ করার ঘোষণা দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী অমিত মিত্র রাজ্য বিধানসভায় মোট আট কোটি টাকা লোকসান দেখিয়ে মোট ২, 2,৫,6777 কোটি রুপি বাজেট উপস্থাপন করেছেন।

রাজ্যে আগামী বছরের বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (সিএম মমতা বন্দ্যোপাধ্যায়) নেতৃত্বে তৃণমূল কংগ্রেস সরকারের এটি শেষ পূর্ণ বাজেট। পশ্চিমবঙ্গ সরকার ত্রৈমাসিক ভিত্তিতে 75 টি ইউনিট পর্যন্ত বিনামূল্যে বিদ্যুৎ সরবরাহের ঘোষণা দিয়েছে।

সামাজিক খাতের বরাদ্দ বেড়েছে
বাজেটে ২০২১ সালের বিধানসভা নির্বাচন এবং ১০7 টি পৌর সংস্থার আসন্ন নির্বাচনের দিকে নজর রেখে তৃণমূল কংগ্রেস সরকার প্রাথমিকভাবে সামাজিক খাতের জন্য বরাদ্দ বাড়িয়েছে, অন্যদিকে পিছিয়ে পড়া শ্রেণিকেও খুশি করার চেষ্টা করা হয়েছে।

২০১২ সালের লোকসভা নির্বাচনে, ভারতীয় জনতা পার্টি এই পশ্চাদপদ গোষ্ঠীগুলিতে প্রবেশের পথ দেখেছে। রাজ্যের ২০২০-২০১২ সালের বাজেটে সামাজিক খাতের জন্য ৫,১৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এর পাশাপাশি এমএসএমই খাতে কর্মসংস্থান সৃষ্টির উপরও জোর দেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী অমিত মিত্র তার বাজেট বক্তৃতায় দাবি করেছেন যে একদিকে যখন দেশের বিভিন্ন স্তরের অর্থনৈতিক সূচকগুলিতে অর্থনীতি হ্রাস পাচ্ছে, অন্যদিকে পশ্চিমবঙ্গে মোট রাজ্য অভ্যন্তরীণ পণ্য (জিএসডিপি) বৃদ্ধি এবং অন্য আইশের অর্থনীতির উন্নতি রেকর্ড করা হয়েছে চলে গেছে

এই কাজের জন্য বরাদ্দ দেওয়া হয়েছে, রাজ্য সরকার বলেছে যে নতুন বিশ্ববিদ্যালয় খোলা, তফসিলি বর্ণ ও তফসিলি বর্ণের প্রবীণদের কল্যাণ, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক, এমএসএমই খাত, বেকার যুবকদের সহায়তা, চা বাগানের শ্রমিকদের বিনামূল্যে বিদ্যুতের পাশাপাশি দরিদ্র বাজেটে সরকারী সেবা প্রদান ও প্রাপ্তিতে সহায়তা করার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে। পরের বছরের বাজেটে এই অঞ্চলগুলির জন্য 5,150 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেছিলেন যে চলতি অর্থবছরে রাজ্যে ৯.১১ লক্ষ কর্মসংস্থানের সুযোগ তৈরিতে সাফল্য অর্জিত হয়েছিল। তিনি বলেছিলেন যে ২০২০-২০১২ সালের বাজেটে revenue০,৮০7 কোটি টাকা করের আয়ের অনুমান করা হয়েছে, যেখানে ২০১২-২০১০ সালের সংশোধিত প্রাক্কলন হিসাবে এটি 65৫,৮০6 কোটি রুপি পাওয়ার অনুমান করা হয়েছে।

রাজ্য সরকারের বাজেটে ভ্যাট, সিএসটি এবং প্রবেশ ফি সম্পর্কিত বিরোধ নিষ্পত্তির জন্য প্রকল্পগুলি প্রস্তাব করা হয়েছে। একইভাবে মোটরযান আইন, অসামান্য স্ট্যাম্প শুল্কের সুদ মওকুফ এবং বিদ্যমান প্রাঙ্গনে সংযুক্ত প্লট সংযুক্তির উপর স্ট্যাম্প শুল্ক হ্রাসের মতো পদক্ষেপও ঘোষণা করা হয়েছে।

'সকল শ্রেণি মাথায় রেখে বাজেট তৈরি করা হয়েছে'
বাজেট উপস্থাপনের পরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাজেটকে জনস্বার্থের বাজেট হিসাবে আখ্যায়িত করে বলেছিলেন যে এই বাজেটটি সকল শ্রেণির মানুষের কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।

তিনি বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার বিভিন্ন ক্ষেত্রে রাজ্য সরকারকে এক লক্ষ কোটি টাকা দিতে অস্বীকার করেছে। অনুষ্ঠানে অর্থমন্ত্রী অমিত মিত্রও তাঁর সাথে ছিলেন।

বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করেছেন যে তারা অর্থনীতিকে আবারো পিছনে রাখতে এবং "প্রতিশোধের রাজনীতি" থেকে দূরে থাকার জন্য বিরোধী দলগুলির সাথে একত্রে কাজ করা উচিত।

অর্থনীতি সম্পর্কে রিজার্ভ ব্যাংকের সাম্প্রতিক মন্তব্যকে উল্লেখ করে তিনি বলেছিলেন, কেন্দ্রীয় সরকারের উচিত ঘৃণার রাজনীতি ছেড়ে অর্থনীতিতে মনোনিবেশ করা। (IMPUT FROM LEGEND NEWS)

1526 Days ago