A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আজ ঢাকায় বাংলাদেশের বিজয় দিবস উদযাপনে যোগ দেবেন

news

রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ আজ সকালে 50 তম বিজয় দিবস উদযাপনে যোগ দেবেন। বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে একমাত্র বিদেশি বিশিষ্ট রাষ্ট্রপতি, তিনি ঢাকার জাতীয় প্যারেড গ্রাউন্ডে মার্চিং কন্টিনজেন্টগুলি পর্যবেক্ষণ করবেন। এই উপলক্ষে, ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি 122 সদস্যের ত্রি-সেবা দলও কুচকাওয়াজে অংশ নেবে। বাংলাদেশকে মুক্ত করার জন্য পাকিস্তানের বিরুদ্ধে যৌথ বাহিনীর বিজয়কে চিহ্নিত করতে উভয় দেশই ১৬ ডিসেম্বর বিজয় দিবস হিসেবে উদযাপন করে।
ঢাকায় গতকাল সন্ধ্যায় সাংবাদিকদের ব্রিফিংয়ে পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা জানান, প্রতিনিধি পর্যায়ের বৈঠকে রাষ্ট্রপতি বঙ্গভবনে তার প্রতিপক্ষের সঙ্গে পারস্পরিক স্বার্থের বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। মিডিয়ার জবাবে মিঃ শ্রিংলা বলেন, ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন উভয় দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ যা নুমালিগড় থেকে উচ্চ গতির ডিজেল ব্যবহার করবে এবং শিলিগুড়ি থেকে পার্বতীপুরে পাম্প করবে। তিনি বলেন, আগামী বছর এই প্রকল্পের উদ্বোধন হবে বলে আশা করা হচ্ছে। পররাষ্ট্র সচিব বলেন, করোনাভাইরাস মহামারী সত্ত্বেও গত বছর দ্বিপাক্ষিক বাণিজ্য ১৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং ভারতে বাংলাদেশের রপ্তানি এক বিলিয়ন ডলার ছাড়িয়েছে। পররাষ্ট্র সচিব জানান, বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করতে বিএসএফের মহাপরিচালক তার প্রতিপক্ষের আমন্ত্রণে ঢাকায় আসবেন। শ্রী শ্রিংলা উভয় দেশের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা নিয়েও সন্তুষ্টি প্রকাশ করেছেন।

মিঃ শ্রীগলা বলেন, রাষ্ট্রপতি কোবিন্দ আগামীকাল সকালে বাংলাদেশের মুক্তিযুদ্ধাদের মুক্তিযোদ্ধাদের পাশাপাশি ভারতীয় প্রবীণদের সাথে দেখা করার কথা রয়েছে। আগামীকাল ভারতে ফেরার আগে তিনি বাংলাদেশী সমাজের বিভিন্ন অংশের সাথে মতবিনিময় করবেন এবং ঢাকার সাংস্কৃতিক ও ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো পরিদর্শন করবেন। এআইআর সংবাদদাতা জানাচ্ছেন যে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে সম্মানিত অতিথি হিসাবে বিজয় দিবস উদযাপন, বাংলাদেশের স্বাধীনতার উদযাপনে যোগ দেবেন। বাংলাদেশের স্বাধীনতার লড়াইয়ে ভারতীয় সেনাবাহিনী এবং মুক্তিবাহিনীর যৌথ প্রচেষ্টাকে চিহ্নিত করতে, ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি ত্রি-বাহিনীর দলও কুচকাওয়াজে অংশ নেবে। 1971 সালের 16ই ডিসেম্বর যৌথ বাহিনী পাকিস্তানি কৃষকদের আত্মসমর্পণের একটি দলিল স্বাক্ষরের পর বাংলাদেশের মুক্তিযুদ্ধে জয়লাভ করে। যৌথ বাহিনীর বিজয়ের মধ্য দিয়ে পাকিস্তানি বাহিনীর নয় মাসের বর্বরতার অবসান ঘটে যাতে ৩০ লাখের বেশি মানুষ নিহত হয়।

আজ সকালে কুচকাওয়াজে, ভারতীয় বিমান বাহিনীর প্যারাট্রুপার উইং কমান্ডার টি আশা জ্যোতির্ময়ী মুক্তিযুদ্ধে প্রাণ হারানো ভারতীয় সেনাবাহিনীর 1660 জন সাহসী সৈনিকের গোপনীয়তা চিহ্নিত করতে ভারতীয় তেরঙ্গা বহনকারী বাংলাদেশি প্যারাজাম্পারদের সাথে যোগ দেবেন।

সন্ধ্যায় জনাব কোবিন্দ এবং প্রথম মহিলা সবিতা কোবিন্দ স্বাধীনতা দিবস উদযাপন এবং সংসদ, জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এখানে রাষ্ট্রপতি সম্মানিত অতিথি হিসেবে ভাষণ দেবেন।

এই অনুষ্ঠানে রাষ্ট্রপতির উপস্থিতি অনেক বেশি তাৎপর্যপূর্ণ কারণ উভয় দেশ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর পাশাপাশি তাদের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণ জয়ন্তীও উদযাপন করছে। (IMPUT FROM AIR)

855 Days ago