A part of Indiaonline network empowering local businesses
Chaitra Navratri

সুপ্রিম কোর্ট দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম ইউপিতে খড় পোড়াতে নিষিদ্ধ করেছে

News

সুপ্রিম কোর্ট তীব্র বায়ু দূষণের পরিপ্রেক্ষিতে দিল্লি, পাঞ্জাব, হরিয়ানা এবং পশ্চিম উত্তর প্রদেশে খড় পোড়ানো নিষিদ্ধ করেছে। এই অঞ্চলে দিল্লি-এনসিআর-এ আবর্জনা ও বর্জ্য পুড়িয়ে দেওয়ার পাশাপাশি সমস্ত নির্মাণ ও ধ্বংসাত্মক কার্যক্রম নিষিদ্ধ করেছে।

শীর্ষ আদালত বিষাক্ত বায়ু দূষণের বিষয়ে রাজ্য সরকারকে কাজ করতে নিয়েছিল। এটি কেন্দ্র, রাজ্যগুলিকে ভবিষ্যতে বিরাজমান পরিস্থিতি রোধ করতে তিন সপ্তাহের মধ্যে রোডম্যাপ প্রস্তুত করার নির্দেশ দিয়েছে।

শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছে যে বিষাক্ত বায়ু দূষণের কারণে লোকেরা মারা যেতে পারে না এবং বলেছে যে নির্মাণ ও ধ্বংসযজ্ঞ চালাচ্ছে তাদের এক লাখ টাকা জরিমানা করা হবে। এতে আরও বলা হয়েছে, এই অঞ্চলে যদি কেউ আবর্জনা ও বর্জ্য পোড়ানো অবস্থায় খুঁজে পাওয়া যায় তবে 5000 হাজার জরিমানা জরিমানা করা হবে।

বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি দীপক গুপ্তের সমন্বয়ে গঠিত বেঞ্চ বলেছে যে কোনও লঙ্ঘনের ঘটনা ঘটলে স্থানীয় প্রশাসন এবং আঞ্চলিক কর্মকর্তাদের দায়ী করা হবে। বেঞ্চ বলেছিল, এলাকার বিরাজমান পরিস্থিতি একজন ব্যক্তির জীবন অধিকারের লঙ্ঘন ও মারাত্মক লঙ্ঘন। বেঞ্চ আরও বলেছে যে বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী এই অঞ্চলে বাসকারীদের আয়ু দূষণের কারণে হ্রাস পেয়েছে।

শীর্ষ আদালত বলেছে যে কর্তৃপক্ষ বকটি পাস করার ক্ষেত্রে লিপ্ত হতে পারে না এবং সম্মিলিতভাবে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করা উচিত। এটি দিল্লি সরকার এবং নাগরিক সংস্থাগুলিকে উন্মুক্ত স্থানে ফেলে রাখা বর্জ্য অপসারণ নিশ্চিত করার লক্ষ্যে একটি পরিকল্পনা তৈরি করতে এবং এই সমস্যাটি মোকাবেলা করার জন্য একটি পরিকল্পনা নিয়ে আসতে বলেছে।

রাস্তায় ধুলা জমে থাকা দূষণের বিষয়ে বেঞ্চ বলেছিল যে ধুলার ঝুঁকিপূর্ণ প্রবাহগুলিতে জল ছিটিয়ে দেওয়া উচিত। (IMPUT FROM AIR)

1627 Days ago